Save

Save

আলঝেইমার: মানুষের স্মৃতিশক্তি নষ্ট করে

আলঝেইমার, মস্তিষ্কের একটি অসুখ। যা মানুষের স্মৃতিশক্তি নষ্ট করে। অসংলগ্ন আচরণ করে রোগী। এক পর্যায়ে যা ডেকে আনে মৃত্যু। এর নেই কোনো প্রতিষেধক। মূলত প্রবীণরাই এই রোগে বেশি আক্রান্ত হন। তবে সুখবর হলো সম্প্রতি এক গবেষণায় মার্কিন বিজ্ঞানিরা দাবি করেছে, হৃদপিণ্ডের মতো মস্তিষ্কেও পেসমেকার দিয়ে আক্রান্ত ব্যক্তির আলঝেইমারের বিস্তারের গতি, ধীর করা সম্ভব।

৬৫ বছরের বৃদ্ধ টম, আর লাভন মুরের যুগলবন্দী। পছন্দের পিয়ানোর সুর আর কতশত সুখস্মৃতি হারিয়ে যেতে বসেছিল, যখন লাভনের অ্যালজাইমার ধরা পড়ে। কিন্তু হাল ছাড়েননি এ দম্পতি। ২০১৪ সালে পরীক্ষামূলকভাবে লাভনের মস্তিষ্কে লাগানো বৈদ্যুতিক পেসমেকার এখনও প্রাণবন্ত করে রেখেছে, এই নারীকে।   

অ্যালজাইমার, স্নায়ুকোষের এমন এক রোগ যা আক্রান্ত ব্যক্তির আচরণ, বুদ্ধির বৈকল্য ঘটায় এবং স্মৃতিশক্তি নষ্ট করে দেয়। সাধারণত ৬৫ বছরের বেশি মানুষেরাই এ রোগে আক্রান্ত হন। তবে, ৪০ বছর বয়সে মূলত এ রোগের লক্ষণস্পষ্ট হতে থাকে। রোগ ধরা পড়ার পর, গড়ে ৮ বছরের মধ্যে মৃত্যু হয়, আক্রান্ত ব্যক্তির।

এখন পর্যন্ত অ্যালজাইমার প্রতিরোধে কার্যকর পদ্ধতি ধরা হয়, পেসমেকার যন্ত্রের ব্যবহারকে। এর মাধ্যমে, ব্রেইন টিস্যুতে বৈদ্যুতিক তাড়না তৈরি করে, যা অ্যালজাইমার বিস্তারের গতি ধীর করে দেয়া হয়।

এ পর্যন্ত মাত্র ৩ জন রোগীর ক্ষেত্রে সফলতা মিলেছে পেসমেকার ব্যবহারে। 

যুক্তরাষ্ট্রে প্রতিবছর বহু মানুষের মৃত্যু হয় এই অ্যালজাইমারে। অবশ্য, সাম্প্রতিক এক গবেষণা বলছে, ৪০ উর্ধ্ব ব্যাক্তির ক্ষেত্রে রক্তের ফিব্রিনোজেন প্রোটিন নিয়ন্ত্রণের মাধ্যমে অনেকাংশেই অ্যালজাইমার প্রতিরোধ সম্ভব।

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save