কমছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তা

কমছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তা। গেলো বছর নভেম্বরে, প্রেসিডেন্ট নির্বাচনে তিনি জয় পেলেও, চলতি মাসে ৩ রাজ্যের গভর্নর নির্বাচনে, রিপাবলিকানদের হারিয়েছে, ডেমোক্র্যাটরা। রিপাবলিকান দুর্গখ্যাত ভার্জিনিয়া ও নিউজার্সিও হাতছাড়া হয়েছে, ট্রাম্পের দলের। বিশেষজ্ঞরা বলছেন, এই ফল প্রভাব ফেলবে আগামী বছরের মধ্যবর্তী নির্বাচনে।

২০১৬ এর নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয় পান ট্রাম্প। তবে, বর্ষপূর্তির দিনই যুক্তরাষ্ট্রের প্রভাবশালী ৩টি রাজ্যের নির্বাচনে ভরাডুবি হয়েছে, ক্ষমতাসীন রিপাবলিকানদের।

ট্রাম্পের শহর নিউইয়র্কের মেয়র হিসেবে দ্বিতীয় দফায় জয় পেয়েছেন, তার কড়া সমালোচক, ডেমোক্র্যাট বিল দ্য ব্লাসিও। আর রিপাবলিকান দুর্গখ্যাত ভার্জিনিয়ায় প্রায় ৩০ বছর পর জয় পেয়েছেন, ডেমোক্র্যেট প্রার্থী রালফ নরথাম। নিউজার্সিও হাতছাড়া হয়েছে, ট্রাম্পের দলের। রাজ্যটির নতুন গভর্নর ফিল মারফি।
   
মার্কিন সিনেটরের চাক শুমার বলেন, 'প্রেসিডেন্ট ট্রাম্প নেতৃত্ব দেয়ার থেকে টুইটবার্তা দেয়ায় বেশি পটু। মানুষ যে তাকে ও তার দলের নীতিকে প্রত্যাখ্যান করেছে এই নির্বাচন তার প্রমাণ। কাজেই জোয়ার যে আসছে তা বলা বাহুল্য।'

সব জরিপই বলছে, এ মুহুর্তে আধুনিক যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে অজনপ্রিয় প্রেসিডেন্ট, ডোনাল্ড ট্রাম্প। বিশেষজ্ঞরা তাই বলছেন, তার কর্মকাণ্ডের প্রভাব পড়বে, আগামী বছরের মধ্যবর্তী নির্বাচনেও।

ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ার রাজনীতি বিশেষজ্ঞ কাইল কনডিক বলেন, '২০১৮ সালে মধ্যবর্তী নির্বাচন। প্রেসিডেন্ট অজনপ্রিয় হলে মোড় ঘুরতে বাধ্য। রাজ্যের এই নির্বাচনি ফলের পুনরাবৃত্তি রোধে অনেক কাঠখড় পোড়াতে হবে রিপাবলিকানদের।'

প্রেসিডেন্ট নির্বাচনে ৩০ লাখ ভোট কম পেয়েও; ইলেক্টোরাল ভোটের কল্যাণে, গেল বছর, ওভাল অফিসে জায়গা করে নেন, ট্রাম্প। যদিও নির্বাচনে রুশ সম্পৃক্ততা, অভিবাসী প্রবেশে নিষেধাজ্ঞা, জলবায়ু চুক্তি কিংবা ইরান ইস্যুতে তার অবস্থানের কারনে নিজ দলেই তোপের মুখে তিনি। মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাটরা জয় পেলে, কংগ্রেসে সংখ্যাগরিষ্ঠতা হারাবে ক্ষমতাসীনরা। যাতে ট্রাম্পের অভিশংসন বিল পাসে, সক্ষমতা পাবে বিরোধীরা। 

Last modified on 15-11-2017 02:06:58 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save