Thursday, November 23, 2017

আসিয়ান সম্মেলনে মিয়ানমারকে চাপ দিতে আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় রোববার শুরু হচ্ছে আসিয়ান সম্মেলন। যাতে অংশ নিতে ম্যানিলায় পৌঁছেছেন মিয়ানমারের রাষ্ট্রীয় কাউন্সিলর অং সান সুচি। এবারের সম্মেলনে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারকে চাপ দিতে এশিয় নেতাদের প্রতি আহ্বান জানিয়েছে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। আর রোহিঙ্গাদের নাগরিকত্ব নিশ্চিতে মিয়ানমারের প্রতি ফের আহ্বান জানিয়েছেন, জাতিসংঘ মহাসচিব। আসিয়ান সম্মেলনে ট্রাম্পের অংশ নেয়ার খবরে ব্যাপক বিক্ষোভ হয়েছে ম্যানিলায়।

 

দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক জোট আসিয়ান শীর্ষ সম্মেলনে অংশ নিতে, ম্যানিলায় পৌঁছেছেন মিয়ানমারের রাষ্ট্রীয় কাউন্সিলর অং সান সুচি। রোববার শুরু হতে যাওয়া ১০ জাতির এই সম্মেলনে, রাখাইনের চলমান সংকট সমাধানে মিয়ানমারকে চাপ প্রয়োগের এশীয় নেতাদের প্রতি আহ্বান জানিয়েছে, মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি।

রোহিঙ্গা ইস্যুটিকে আরো বেশি গুরুত্ব দেয়ার আহ্বান জানাচ্ছি, আসিয়ান নেতাদের। সদস্য দেশগুলোর উচিত রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিতে কার্যকর পদক্ষেপ নেয়া।  আশা করছি,  রাখাইন পরিস্থিতি উন্নয়নে মিয়ানমারকে চাপ দেয়া হবে। রোহিঙ্গাদের নাগরিকত্ব নিশ্চিতে মিয়ানমারের প্রতি আবারো আহ্বান জানিয়েছেন, জাতিসংঘ মহাসচিব।

রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের ওপর সব ধরনের নিপীড়ন বন্ধ এবং সম্মান ও মর্যাদার সাথে তাদের বাংলাদেশ থেকে ফেরত নিতে হবে। একইসাথে নিষ্পত্তি করতে হবে তাদের আইনগত পরিচয়ের বিষয়টিও। ৫০ তম সম্মেলনের আয়োজক দেশ-ফিলিপাইন বলছে, চাইলে রোহিঙ্গা নিয়ে আলোচনা হতে পারে সু চি সরকারের সঙ্গে।

রোহিঙ্গা ইস্যুটি আমরা অং সান সূচির ওপরই ছেড়ে দিয়েছি। এখন তিনি যদি চান আসিয়ান সম্মেলনে সদস্য দেশগুলোর সাথে, আলোচনা করতে পারেন। আসিয়ান সম্মেলনে ট্রাম্পের অংশ নেয়ার খবরে ব্যাপক বিক্ষোভ হয়েছে ফিলিপাইনের রাজধানী ম্যানিলায়। মার্কিন দূতাবাস ঘেরা করে বিক্ষোভ করে হাজারখানেক মানুষ। এ সময় পুলিশের সঙ্গে সংঘর্ষও বাধে তাদের।

 

 

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save