Thursday, November 23, 2017

হেজবুল্লাহ-কে কেন্দ্র করে রাজনৈতিক সংকটে লেবানন 

ইরান প্রভাবিত হেজবুল্লাহ-কে কেন্দ্র করে রাজনৈতিক সংকটের মুখে লেবানন।

সাদ আল হারিরির পদত্যাগে মানবে না দেশটির ক্ষমতাসীন ফিউচার মুভমেন্ট। দ্রুত তাকে ফেরত চেয়েছে লেবানন। এদিকে, ভ্রমন নিষেধাজ্ঞা জারির পর লেবানন ছাড়ছে সংযুক্ত আরব আমিরাত, বাইরাইন ও কুয়েতের হাজারো বাসিন্দা। হেজবুল্লাহর দাবি, ইসরায়েল-মার্কিন ইন্ধনে দেশটির স্থিতিশীলতা নষ্টের পায়তারা করছে রিয়াদ। আরব বিশ্বের সবচেয়ে সুন্দর দেশ লেবানন। দেশটির ৬৫ ভাগ মানুষই জড়িত পর্যটন শিল্পের সাথে। প্রতিবছর লাখো পর্যটক ছুটে আসে লেবাননে। ইরানের প্রভাব বলয়ে থাকা হেজবুল্লাহ-কে কেন্দ্র করে বড় ধরনের রাজনৈতিক সংকটের মুখে দেশটি। 

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাইরাইনের পর কুয়েতও নিজ দেশের নাগরিকদের লেবানন ছাড়তে নির্দেশনা জারি করায় বিপাকে এসব দেশের লাখো বাসিন্দা। সাদ আল হারিরির পদত্যাগের ঘোষণা প্রত্যাখান করেছে লেবাননের জোট সরকারের অংশ-হেজবুল্লাহ। দলটির নেতার দাবি, ইসরায়েল-মার্কিন ইন্ধনে দেশটির স্থিতিশীলতা নষ্টের পায়তারা করছে রিয়াদ। সাম্প্রতিক সময়ে সবচেয়ে স্থিতিশীল আরব দেশে লেবানন। সাদ হারিরিকে পদত্যাগে বাধ্য করা হবে রিয়াদের এই ষড়যন্ত্র আগেভাগেই জানতেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাই সৌদির এই তৎপরতা অবৈধ, যা প্রত্যাখান করছে লেবানন। 

শুধু হিজবুল্লাহই নয়, সাদ আল হারিরিকে ফেরত চেয়েছে, তার দল ফিউচার মুভমেন্টের নেতারাও। লেবাননের প্রধানমন্ত্রী, জাতীয় নেতা এবং ফিউচার মুভমেন্ট দলের প্রধান সাদ হারিরিকে অবিলম্বে ফেরত দিতে হবে। এবং এটা লেবাননের সম্মান ও মর্যাদা অক্ষুন্ন রাখার স্বার্থেই করতে হবে। অবশ্য সংকটের আগুনে ঘি ঢেলেছে, ইসরায়েল। এরই মধ্যে দক্ষিণ লেবানন থেকে হেজবুল্লাহকে হটিয়ে ঐ এলাকার নিয়ন্ত্রণ নিতে অভিযানের ঘোষণা দিয়েছে তেলআবিব প্রশাসন। 

সাদ হারিরির পদত্যাগে হেজবুল্লাহর প্রকৃত চেহারা স্পষ্ট হয়ে গেছে। এখন জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মাধ্যমে হেজবুল্লাহকে নিরস্ত্রীকরণে চাপ প্রয়োগের সুযোগ পাবে ইসরায়েল। রিয়াদ-বৈরুত টানাপোড়েনের মধ্যে লেবাননকে প্রতিশ্রুত ৪শ কোটি ডলারের সামরিক সহায়তা স্থগিত করেছে, সৌদি আরব। বিশেষজ্ঞরা বলছেন, ইয়েমেনের মত ইরানকে ঘায়েল করতে লেবাননেও অভিযানের প্রস্তুতি নিচ্ছেন মাত্র ৩২ বছর বয়সী সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save