চে গুয়েভারার ৫০তম মৃত্যুবার্ষিকী আজ 

বিপ্লবের মহানায়ক চে গুয়েভারার ৫০তম মৃত্যুবার্ষিকী আজ। পুরো নাম এর্নেস্তা গেভারা দেলা সেরনা। বিপ্লবের মশাল হাতে ছুটে বেড়িয়েছেন দেশ থেকে দেশে। 

চে স্বপ্ন দেখতেন শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার। আর্জেন্টিনায় জন্ম নেয়া চে একসময় হয়ে ওঠেন নিপীড়িত মানুষের কন্ঠস্বর। শাকিল মাহমুদের রিপোর্ট। মৃত্যুবার্ষিকীতে এই বিপ্লবীর প্রতি চ্যানেল টোয়েন্টিফোরের শ্রদ্ধা। মুক্তি অথবা মৃত্যু। এই মন্ত্রেই বিশ্বব্যাপী মুক্তিকামী মানুষকে জাগাতে চেয়েছিলেন তিনি, দিতে চেয়েছিলেন অন্যরকম এক বিপ্লবের স্বাদ। পুরো নাম অ্যার্নেস্তা গেভারা দে লা সেরনা। বিশ্ব যাকে চেনে চে গুয়েভারা নামে।

নিপীড়িত মানুষের পক্ষে অস্ত্র হাতে ছুটে বেড়িয়েছেন, পৃথবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। বন্ধু ফিদেল ক্যাস্ত্রোকে সঙ্গে নিয়ে যুক্তরাষ্ট্রের নাকের ডগায় সমাজতান্ত্রিক কিউবা প্রতিষ্ঠার অন্যতম নায়ক তিনি। চে গুয়েভারার জন্ম ১৯২৮ সালের ১৪জুন, আর্জেটিনার রোজারিও শহরে। পেশায় চিকিৎসক, পারিবারিক রাজনীতি সচেতন চে'র জীবনে মোড় ঘুড়িয়ে দেয় মোটর সাইকেলে লাতিন আমেরিকা ভ্রমন। ১৯৫৫ সালে ফিদেলের সাথে পরিচয়। তারপর পুরোটাই ইতিহাস। 

কিউবা বিপ্লব সফল হবার পর প্রথমে কঙ্গো ও পরে বলিভিয়ার বিপ্লবের চেষ্টা করেন চে গুয়ভোরা। ৫০ বছর পরেও চে'র স্বপ্ন কতটা যৌক্তিক-এমন প্রশ্ন বারবারই আসে। চের একক সংযুক্ত সমাজতান্ত্রিক মহাদেশের স্বপ্নটাকে ফের ঝালিয়ে নিতে চেয়েছিলেন, ভেনেজুয়েলার প্রয়াত নেতা হুগো শ্যাভেজ। কিন্তু সেই দেশ এখন জর্জরিত ক্ষুধা, দারিদ্র্য আর রাজনৈতিক প্রতিহিংসায়। চের আদর্শে উদ্বুদ্ধ কলম্বিয়ার- এফএআরসি, ইএলএন কিংবা পেরুর রোমাঞ্চ জাগানিয়া বিপ্লবী গোষ্ঠী-শাইনিং পাথ অথবা মেক্সিকোর জাপাতিস্তা মুভমেন্ট আজ বিপ্লব থেকে যোজন যোজন দূরে। ১৯৬৭ সালের ৯ অক্টোবর বলিভিয়ার গহীন জঙ্গলে সেনাবাহিনীর হাতে ধরা পড়েন চে গুয়েভারা। বন্দি অবস্থায় নির্মমভাবে হত্যা করা হয় বিপ্লবের এই বরপুত্রকে। 

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save