প্রিন্টার দিয়ে বের হচ্ছে আস্ত গাড়ি! | ভিন্ন স্বাদের খবর


Back প্রচ্ছদ ভিন্ন স্বাদের খবর প্রিন্টার দিয়ে বের হচ্ছে আস্ত গাড়ি!

প্রিন্টার দিয়ে বের হচ্ছে আস্ত গাড়ি!

কম্পিউটারে পছন্দের কোন গাড়ির ছবি নির্বাচন করা।

এরপর প্রিন্ট অপশনে ক্লিক করলে যদি আস্ত কোন গাড়ি প্রিন্ট হয়ে বের হয়, সেটা অবাক করার মতই। এমনই বিস্ময়কর ঘটনার জন্মদিয়েছে যুক্তরাষ্ট্রের লোকাল মোটরস কোম্পানি। ২০১৬ সালের মধ্যে এটি বাজারজাত করারও পরিকল্পনা তাদের।

বিষ্ময়কর হলেও সত্যি, এটি আসলে একটি প্রিন্টার। থ্রিডি প্রিন্টার। যার মাধ্যমে একটি গাড়ি প্রিন্ট করা হচ্ছে। কম্পিউটারে গাড়িটির একটি গ্রাফিক্স তৈরি করে সে অনুযায়ি নির্দেশনা দেয়া মাত্রই এ থ্রিডি প্রিন্টার তা প্রিন্ট করতে শুরু করে।

অত্যাধুনিক থ্রিডি প্রিন্টারের মাধ্যমে কৃত্রিমভাবে এতদিন গ্লাস, গহনা কিংবা সুস্বাদু পাস্তা তৈরি করেছে বিশ্বের বিভিন্ন দেশ। এবারই প্রথম একটি পূর্নাঙ্গ গাড়ি তৈরি করলো যুক্তরাষ্ট্রের লোকাল মোটরস নামের একটি কোম্পানি।

কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা জন রজারস বলেন, প্রায় ১ বছর ধরে আমরা এ ধরনের প্রিন্টিং গাড়ি তৈরির চেষ্টা করছি। এটি বর্তমানে বিশ্বের প্রথম থ্রিডি গাড়ি। যদিও কিছু কাজ এখনো বাকি আছে। সামনের  বছর শিকাগোর প্রযুক্তি মেলায় আমরা এটি বিক্রির জন্য বাজারে ছাড়বো।

থ্রিডি প্রিন্টারের মাধ্যমে মূলত তিনটি ধাপে গাড়িটি তৈরি করছে লোকাল মোটরস। প্রথমে একটি ডিজিটাল ফাইলে গাড়িটির একটি গ্রাফিক্স তৈরি করতে হয়। এরপর সেই নির্দেশনা অনুযায়ি একটি ছাঁচ তৈরি করছে থ্রিডি প্রিন্টার। যাকে নির্দিষ্ট আকৃতি অনুযায়ি কাটছাঁট করে, চাঁকা আর মোটর সংযোজনের মাধ্যমে তৈরি হচ্ছে একটি পূর্নাঙ্গ গাড়ি।
 
জন রজারস বলেন আরো বলেন, থ্রিডি প্রিন্টার থেকে যখন এটি প্রিন্ট হয়ে বের হয় তখন সম্পূর্ন নরম প্লাস্টিক থাকে। সেই প্লাস্টিকে এক ধরনে কার্বন ফাইবার থাকে। পরে ঠান্ডা হয়ে এটি খবি শক্ত হয়।

লোকাল মোটরস এই থ্রিডি গাড়ির নাম দিয়েছে স্ট্রাটি। দুই আসনের এই গাড়িটির গাতবেগ প্রতিঘন্টায় ২৫ মাইল। যার বাজারমূল্য পড়বে ১৮ হাজার থেকে ৩০ হাজার ডলার।

downloadLink; ?>