প্লাস্টিক পণ্যের মেলায় বাড়ছে দর্শনার্থীদের ভীড় | বিজনেস 24

CHANNEL 24



Back প্রচ্ছদ বিজনেস 24 প্লাস্টিক পণ্যের মেলায় বাড়ছে দর্শনার্থীদের ভীড়

প্লাস্টিক পণ্যের মেলায় বাড়ছে দর্শনার্থীদের ভীড়

প্রতিবছরই বাড়ছে প্লাস্টিক পণ্য রপ্তানি। রপ্তানিতে প্রবৃদ্ধি ধরে রাখতে রাজধানীতে চলছে আর্ন্তজাতিক প্লাস্টিক পণ্য ও মেশিনারি মেলা।

যেখানে ক্রেতা দর্শনার্থীরা নতুন নতুন প্লাস্টিক পণ্য দেখার ও কেনার সুযোগ পাচ্ছেন। উদ্যোক্তারা ধারনা নিচ্ছেন এ খাতের যন্ত্রাংশ ও যন্ত্রপাতি সম্পর্কে। মেলা থেকে বড় অঙ্কের রপ্তানি অর্ডারেরও আশা করছেন অংশগ্রহণকারীরা।

প্লাস্টিক খাত। একসময় শুধু ঘরের কাজের কিছু পণ্য তৈরি হলেও এখন এ-খাত থেকেই আসছে রপ্তানি আয়ের বড় একটি বড় অংশ। রপ্তানী উন্নয়ন ব্যুরোর হিসাব বলছে, গেল অর্থ বছরে এখাত থেকে আয় হয়েছে প্রায় ৯ কোটি ডলার। দেশীয় চাহিদার ৯০ শতাংশ পূরণ করে মেড ইন বাংলাদেশের প্লাস্টিক পণ্য এখন যাচ্ছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য আর ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের ২৩টি দেশে ।

এখাতে নিজেদের সক্ষমতা জানাতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে ঢাকা আন্তর্জাতিক প্লাস্টিক পণ্য ও মেশিনারি মেলা। যেখানে দেশীয় প্রতিষ্ঠানের পাশাপাশি অংশ নিচ্ছে চীন, ভারত, যুক্তরাজ্য, ইতালিসহ কয়েকটি দেশ।

মেলায় দেশে তৈরি প্লাস্টিক পণ্যের স্টলে দেখা যায় দর্শনার্থীদের ভীড়। টেবিল, চেয়ার, বালতিসহ গৃহস্থালী পণ্য উঠানো হয়েছে এসব স্টলে। কোন মেশিনে কিভাবে তৈরি হয় এসব পণ্য, তাও দেখে নিচ্ছেন তারা।

তবে পণ্যের চেয়ে মেশিনারি সামগ্রীর স্টলের সংখ্যা বেশি। যেখানে হাতেগোনা দু-একটি দেশি প্রতিষ্ঠান ছাড়া সবই বিদেশি মেশিনারি প্রতিষ্ঠানের স্টল। আয়োজকরা মনে করেন এই মেলায় শুধু পণ্যের প্রচার নয়, বড় ভূমিকা রাখবে রপ্তানি বাড়াতে। বুধবার শুরু হওয়া এই মেলার পর্দা নামবে ১৮ ফেব্রুয়ারি শনিবার।