পাকিস্তানে মাজারে হামলায় নিহত ৮৩ | বিশ্ব 24


Back প্রচ্ছদ বিশ্ব 24 পাকিস্তানে মাজারে হামলায় নিহত ৮৩

বিশ্ব 24

পাকিস্তানে মাজারে হামলায় নিহত ৮৩

images/news/17-2-2017/pak.jpg

পাকিস্তানের সিন্ধু প্রদেশের মাজারে হামলার পর দেশটিতে শুরু হয়েছে বড় ধরনের জঙ্গিবিরোধী অভিযান।

যাতে এরই মধ্যে ৪৪ জঙ্গির মৃত্যুর খবর দিয়েছে গণমাধ্যম। বৃহস্পতিবার, মাজারে হামলায় প্রাণ যায় অন্তত ৮৩ জনের। ভয়াবহ এ হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন, পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। ১৩ বছরের জিশান আলীকে হারিয়ে শোকে নির্বাক পাকিস্তানের শেহওয়ান অঞ্চলের এই মা। বৃহস্পতিবার রাতে সিন্ধুর মাজারে বোমা হামলায় প্রাণ গেছে জিশানের মতই প্রায় শখানেক মানুষের।  

আমার ১৩ বছরের ভাগ্নে শুধু শ্রদ্ধা জানাতে মাজারে গিয়েছিলো। ওরা ওকে মেরে ফেলেছে। আল্লাহ ওদের বিচার করবে। শেহওয়ানের লাল শাহবাজ কালান্দারের মাজারটি মুসলিমদের কাছে, অন্যতম পবিত্রস্থান হিসেবে পরিচিত। ধর্মীয় স্থানে এমন হামলায় বিক্ষোভে নেমেছে দেশটির সাধারন মানুষ। নিন্দার ঝড় বইছে পাকিস্তানজুড়ে।

এখানে নিরাপত্তা ব্যবস্থা ভালো না। হাসপাতালের অবস্থা আরো খারাপ। সেখানে বিদ্যুত না থাকায় আহতরা মারা যাচ্ছে। সরকার সেখানে ব্যবস্থা না নিয়ে মাজার তিন মাস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। আমরা এর প্রতিবাদ জানাচ্ছি। ন্যাক্কারজনক হামলার তীব্র নিন্দা জানিয়েছেন, প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এবং সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া।

শিয়া-সুন্নী সবাই আসে এই মাজারে। এখানে কোন ভেদাভেদ নেই। সব শ্রেনীর মানুষ আসে বলে সরকারের উচিত এখানে নিরাপত্তা দেয়া। আইএস এ হামলার দায় স্বীকার করার পরই, বড় পরিসরে জঙ্গিবিরোধী অভিযান শুরু হয়েছে পাকিস্তানজুড়ে। শুক্রবার একযোগে বান্নু, সিন্ধু, খাইবার পাখতুনখোয়া এবং বেলুচিস্তানে সেনা অভিযানে মারা গেছে অনেক জঙ্গি। বন্ধ করে দেয়া হয়েছে আফগানিস্তানের সাথে দুটি সীমান্ত পারাপার।

downloadLink; ?>

টিআই/এনএস