ঘন ঘন ধর্মঘটে নষ্ট হচ্ছে চট্টগ্রাম বন্দরের ইমেজ | চট্রগ্রাম 24

CHANNEL 24



Back প্রচ্ছদ চট্রগ্রাম 24 ঘন ঘন ধর্মঘটে নষ্ট হচ্ছে চট্টগ্রাম বন্দরের ইমেজ

ঘন ঘন ধর্মঘটে নষ্ট হচ্ছে চট্টগ্রাম বন্দরের ইমেজ

প্রায়ই নানা পক্ষ ডাকছে ধর্মঘট, কর্মবিরতি। তাতে, বন্ধ হচ্ছে আমদানী রপ্তানী পণ্য খালাসের কার্যক্রম। এতে, বন্দরের সক্ষমতা প্রশ্নবিদ্ধ হওয়ার পাশাপাশি চরম নেতিবাচক প্রভাব পড়ছে অর্থনৈতিক খাতে। এ অবস্থা থেকে উত্তরনে, বন্দরকে আন্দোলন সংগ্রামের বাইরে রাখতে কঠোর সিদ্ধান্তের দাবি ব্যবসায়ী ও আমদানীকারকদের।

কখনো লাইটার জাহাজ মালিক, কখনো শ্রমিক। যার যখন ইচ্ছে, ঘোষণা করছে কর্মসূচী। তাতে প্রায়ই অচল হয়ে থাকছে আমদানী রপ্তানীর পণ্য খালাস এবং পরিবহন। সবশেষ স্থবির ছিল চারদিন।  

এমন কর্মসূচির কারণে, চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে তৈরী হয় আমদানি পণ্যবাহী বিদেশী জাহাজজট। এজন্য গুণতে হয় বড় অংকের ক্ষতিপূরণ। পাশাপাশি বিঘ্নিত হয় পণ্য সরবরাহ। বারবার এমন পরিস্থিতিতে হতাশ শিপিং এজেন্টরা।

ঘন ঘন এমন কর্মসূচির মূল ইস্যু বেতন ভাতা। যার কোন স্থায়ী সমাধান মিলছেনা। ফলে নিজেদের কর্মসূচির কারণে অর্থনীতির ক্ষতির বিষয়টি মানছেন, মালিক-শ্রমিকরাও। তবে, এজন্য তারা দায় চাপাচ্ছেন পরস্পরের প্রতি।

ব্যবসায়ীরা বলছেন, এ ধরনের কর্মসূচিতে ব্যবসা-বাণিজ্যের পাশাপাশি প্রশ্নের মুখে পড়ছে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা।

লাইটার মালিক-শ্রমিকদের ধর্মঘটে গত ১০ মাসে নৌপথে পণ্য খালাস আর পরিবহন বন্ধ ছিল ১৯ দিন। তাতে ক্ষতির পরিমাণ অর্ধশত কোটি টাকা। তাই এই খাত সচল রাখতে সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে টাস্কফোর্স করার দাবি জানিয়েছেন কেউ কেউ।