রোহিঙ্গা সংকট মোকাবিলায় বাংলাদেশের পাশে থাকবে মালয়েশিয়া | চট্রগ্রাম 24

CHANNEL 24



Back প্রচ্ছদ চট্রগ্রাম 24 রোহিঙ্গা সংকট মোকাবিলায় বাংলাদেশের পাশে থাকবে মালয়েশিয়া

রোহিঙ্গা সংকট মোকাবিলায় বাংলাদেশের পাশে থাকবে মালয়েশিয়া

রোহিঙ্গা সংকট মোকাবিলায় বাংলাদেশের পাশে থাকবে মালয়েশিয়া। চট্টগ্রামে রোহিঙ্গাদের জন্য পাঠানো ত্রাণ হস্তান্তর অনুষ্ঠানে এমন কথা বলেছেন দেশটির প্রধানমন্ত্রীর প্রতিনিধি। সীমান্ত এলাকায় রোহিঙ্গাদের বসবাসে সমস্যা হচ্ছে বলেই ঠেঙ্গারচরে পুনর্বাসনের উদ্যোগের কথা জানান পররাষ্ট্রমন্ত্রণালয়।

নির্যাতনের শিকার হয়ে গেল কয়েকমাসে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে এসেছে রোহিঙ্গারা। জাতিসংঘের হিসাবে এই সংখ্যা অন্তত ৬৫ হাজার।

এসব রোহিঙ্গার আশ্রয় হয়েছে কক্সবাজারের বিভিন্ন এলাকায়। নি:স্ব এসব মিয়ানমার নাগরিকের জন্যই ১৭শ ৭৯ মেট্রিক টন ত্রাণ সামগ্রী পাঠিয়েছে মালয়েশিয়া। যা চট্টগ্রাম বন্দরে পৌছায় মঙ্গলবার সকালে। এখন কক্সবাজারে এসব ত্রাণ বিতরণ করা হবে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে।

ত্রাণবাহী এই জাহাজটিতে আসেন মালয়েশিয়াসহ বিভিন্ন দেশের ১৮৭ জন স্বেচ্ছাসেবী, চিকিৎসক, মানবাধিকারকর্মী, সাংবাদিক আর রাজনীতিক। এসময় দেশটির প্রধানমন্ত্রীর প্রতিনিধি হিসেবে আসা একজন সংসদ সদস্য রোহিঙ্গাদের সহায়তায় বাংলাদেশের বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেন। বলেন, এই সংকট মোকাবিলায় বাংলাদেশের পাশে থাকবে তার দেশ।

এ সময় পররাষ্ট্রমন্ত্রণালয়ের মেরিটাইম বিভাগের সচিব জানান, সীমান্ত এলাকায় সমস্যা তৈরি হওয়ার কারণেই নোয়াখালীর ঠেঙ্গারচরে সরিয়ে নেওয়া হচ্ছে।

এদিকে ত্রাণ সামগ্রী নিয়ে আসা দলটির ২৫ জনকে কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনের অনুমতি দিয়েছে বাংলাদেশ। দলটি মালয়েশিয়ায় ফিরে গিয়ে রোহিঙ্গাদের পরিস্থিতি সম্পর্কে দেশটির প্রধানমন্ত্রীকে প্রতিবেদন দেবেন বলে জানান প্রতিনিধি দলের প্রধান।