গ্রহণযোগ্য ইসি গঠনে আইন প্রণয়নের তাগিদ | নিউজ 24

CHANNEL 24



Back প্রচ্ছদ নিউজ 24 গ্রহণযোগ্য ইসি গঠনে আইন প্রণয়নের তাগিদ

গ্রহণযোগ্য ইসি গঠনে আইন প্রণয়নের তাগিদ

 images/news/12-1-2017/ec.png

গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনে আইন করা জরুরি। এতে কমিশনার নিয়োগের মাপকাঠি ও অযোগ্যতার বিষয়টিও থাকতে হবে।

জাতীয় প্রেসক্লাবে এক আলোচনায় এসব কথা বলেন, সাবেক প্রধান নির্বাচন কমিশনারসহ বিশিষ্টজনেরা। ই-ভোটিংয়ের পক্ষে অবস্থান নেয়ায়, ক্ষমতাসীন আওয়ামী লীগকে ধন্যবাদও জানানো হয়। তবে, গেল ৫ বছর ইভিএমের ব্যবহার না থাকায় শঙ্কা জানান, এর প্রয়োগ নিয়ে।

নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে গত ডিসেম্বররের ১৮ তারিখ থেকে বিএনপির সাথে আলোচনার মধ্য দিয়ে শুরু হয় রাষ্ট্রপ্রতির সংলাপ। ধারাবাহিক এই সংলাপে অংশ নেয় ২৩ টি দল। বিএনপিসহ পাঁচটি দল ছাড়া বাকি ১৮টি দলই, আইন করার পক্ষে তাদের অবস্থান তুলে ধরেন। যাদের মধ্যে রয়েছে ক্ষমতাসিন আওয়ামী লীগও। দলগুলো সার্চ কমিটি গঠনের প্রক্রিয়া নিয়েও নিজেদের মতামত দেয়।

রাজনৈতিক মহল থেকে শুরু করে বিশিষ্ট নাগরিকদের ভাবনায় এখন নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়া। সুশাসনের জন্য নাগরিক-সুজন আয়োজিত এ আলোচনায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ইনাম আহমেদ চৌধুরী আইনের চেয়েও, গুরুত্ব দেন রাজনৈতিক সমঝোতার ওপর। 

কমিশন গঠন, কমিশনারের যোগ্যতা এবং কমিশনের কাজের পরিবেশ নিয়ে চলমান বিতর্ক কাটিয়ে তুলেতে স্থায়ী আইন করার পক্ষেও মত অনেকের।

সবশেষে ক্ষমতাসীন আওয়ামী লীগের ই-ভোটিং সিস্টেম চালুর প্রস্তাবকে স্বাগত জানালেও, বাস্তবে এখনই যে তা সম্ভব নয়, তাও পরিষ্কার বক্তাদের কণ্ঠে।

দলগুলোর সাথে সংলাপের পর একটি গ্রহণযোগ্য নির্বাচনের জন্য রাষ্ট্রপ্রতিকেই কার্যকরী ভূমিকা নেয়ার আহ্বান বিশিষ্টজনদের।

বিএস/টিআই

downloadLink; ?>