চলতি বছর হবে দুর্নীতিবাজদের জন্য আতঙ্কের: দুদক চেয়ারম্যান | বিজনেস 24

CHANNEL 24



Back প্রচ্ছদ বিজনেস 24 চলতি বছর হবে দুর্নীতিবাজদের জন্য আতঙ্কের: দুদক চেয়ারম্যান

চলতি বছর হবে দুর্নীতিবাজদের জন্য আতঙ্কের: দুদক চেয়ারম্যান

নতুন বছর হবে দুর্নীতিবাজদের জন্য আতঙ্কের। তাই সততার দৃষ্টান্ত স্থাপনে সবার প্রতি আহবান জানিয়েছেন, দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, নতুন বছরে রাজধানীর স্কুলগুলোতে ভর্তি বাণিজ্য ও দুর্নীতির অনুসন্ধানসহ, বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছে সংস্থাটি। এ সময় তুলে ধরা হয় দুদকের গত এক বছরের অর্জনের ফিরিস্তি।

দন্তহীন বাঘ, দায়মুক্তির কমিশন এতোসব তকমা রাষ্ট্রের দুর্নীতি বিরোধী সংস্থা দুদকের।

কেননা বিগতবছরগুলোর দুদকের কাজের খতিয়ান মিলালেই দেখা যাবে যতোটি হয়েছে মামলা তারচেয়ে বেশি মিলেছে দায়মুক্তির ঘটনা। অভিযোগ এসেছে অনেক আমলে নেয়া হয়েছে গুটিকয়েক।
 
কিন্তু ২০১৬ সালে ভিন্ন রুপে দেখা গেছে দুদককে। মামলা ও সাজার হার বেড়েছে। গ্রেপ্তার হয়েছেন ৩৩৮ জন। এরমধ্যে ব্যাংকিং খাতের ৮৭ জন, সরকারি কর্মকর্তা ১৬৮ জন, জনপ্রতিনিধি ১৩ জন ও বিভিন্ন খাতের ১১২ জনকে গ্রেপ্তার করেছে প্রতিষ্ঠানটি।

পুরানো বছরে এসব পরিসংখ্যান তুলে ধরে নতুন বছরে দুদক চেয়ারম্যানের হুশিয়ারি, ফাঁদ পেতে দুর্নীতিগ্রস্থতের ধরার।

আলোচনায় থাকা বেসিক ব্যাংকের দুর্নীতির বিরুদ্ধে মামলা করে এখন পর্যন্ত ফেরত এসেছে আত্নসাৎ করা ৩ শ ৫৯ কোটি টাকা। আর পুর্ন তফসিল হয়েছে তিন হাজার ৪২ কোটি টাকা।

রাজধানীর স্কুলগুলোর ভর্তিতে অনিয়ম ও বানিজ্য বরাবরই সংবাদ শিরোনাম। তাই শক্তিশালী কমিটি গঠনের মাধ্যমে তা প্রতিরোধসহ নানা কর্মপরিকল্পনা নিয়েছে দুদক।

প্রতিষ্ঠানের সেবা সবার কাছে পৌছে দিতে হটলাইন চালু এবং জেলায় জেলায় সততা স্কুল চালু করার সিদ্ধান্তের কথা জানিয়েছেন দুদক চেয়ারম্যান।

downloadLink; ?>