কুলিয়ারচরে বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞান ক্লাস | নিউজ 24

CHANNEL 24



Back প্রচ্ছদ নিউজ 24 কুলিয়ারচরে বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞান ক্লাস

কুলিয়ারচরে বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞান ক্লাস

images/news/11-1-2017/kisorgon.png

বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞান বিষয়ক ব্যবহারিক ক্লাস হয়ে গেলো কিশোরগঞ্জের কুলিয়ারচরে। অধ্যাপক ডক্টর মুহম্মদ জাফর ইকবালের তত্ত্বাবধায়নে এই ক্লাসে পঞ্চম থেকে সপ্তম শ্রেণির তিন হাজার দুইশো শিক্ষার্থী অংশ নেন।

আয়োজকদের প্রত্যাশা, এর মাধ্যমে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা নিতে পারবে বাংলাদেশ। যা হবে দেশের জন্য এক অনন্য অর্জন।

এ এক অভূতপূর্ব দৃশ্য। যেখানে চলছে, বিজ্ঞান বিষয়ক বিশ্বের সবচেয়ে বড় ব্যবহারিক ক্লাস। ২৪৬ ফুট দৈর্ঘ্য ও ১৭২ ফুট প্রস্থের এই অস্থায়ী শ্রেণীকক্ষে শিক্ষার্থী তিন হাজার দুইশ।

কিশোরগঞ্জের কুলিয়ারচর থানা মাঠে অধ্যাপক ডক্টর মুহম্মদ জাফর ইকবালের তত্ত্বাবধায়নে শুরু হয় এই ক্লাস। তাঁর মতে, এটি হবে বাংলাদেশের জন্য অনন্য এক দৃষ্টান্ত। যার মাধ্যমে সৃষ্টি হবে নতুন রেকর্ড। এছাড়া শিশুদের মাঝে যে বিজ্ঞানভীতি রয়েছে, তা দূর হতেও সাহায্য করবে এই ব্যবহারিক ক্লাস।

এমন একটি ক্লাসে অংশ নেয়া ছাড়াও ইতিহাসের সাক্ষী হতে পেরে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। আয়োজকরা জানান, এটি সফল হলে, অস্ট্রেলিয়াকে পিছনে ফেলে নতুন রেকর্ড গড়বে বাংলাদেশ।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস অনুযায়ী এখন পর্যন্ত স্কুল পর্যায়ে বিজ্ঞান বিষয়ক বিশ্বের সবচেয়ে বড় ব্যবহারিক ক্লাস আয়োজনের কৃতিত্ব অষ্ট্রেলিয়ার। সেখানে অংশ নেয় দুই হাজার ৯০০ শিক্ষার্থী।

downloadLink; ?>