বিশ্বকাপ ফুটবলে নতুন ফরম্যাট | স্পোর্টস 24

CHANNEL 24



Back প্রচ্ছদ স্পোর্টস 24 বিশ্বকাপ ফুটবলে নতুন ফরম্যাট

বিশ্বকাপ ফুটবলে নতুন ফরম্যাট

     images/news/11-1-2017/footbalaa.png

বদলে গেল বিশ্বকাপ ফুটবলের ফরম্যাট। ৪৮ দল নিয়ে হবে গ্রেটেস্ট শো অন আর্থ। ১৬ গ্রুপে ৩টি করে দেশ খেলবে।গ্রুপ পর্ব থেকেই থাকছে পেনাল্টি শুট আউটের উত্তেজনা। যা কার্যকর হবে ২০২৬ সাল থেকে। বিশ্ব আসরে দেশ বাড়ায়  সত্যিকারের বিশ্বায়ন হয়েছে বলে দাবি ফিফা সভাপতি জিয়ান্নি ইনফ্যন্তিনোর।

নির্বাচনের আগে থেকে বিশ্বকাপে দল বাড়ানোর পক্ষে ছিলেন জিয়ান্নি ইনফ্যান্তিনো। নির্বাচনী ইশতেহারে ছিল ৪০ দল নিয়ে বিশ্বকাপ আয়োজনের প্রতিশ্রুতি। সভাপতির দায়িত্ব নেয়ার পর নানা ধাপে তা বদলে ৪৮ দলে রুপ নেয়। মঙ্গলবার জুরিখে ফিফা কাউন্সিলে তা অনুমোদন পেলো।

তবে শুধু জিয়ান্নি ইনফ্যান্তিনো নয়, সেসব দেশগুলোর স্বপ্নও পূরণ হবে, যারা বারবার চেষ্টা করেও পায়নি বিশ্বকাপের টিকেট। যারা বাছাই পর্বে গোল পার্থক্যের খেসারত দিয়েছে বহুবার।

নতুন নিয়ম চূড়ান্ত না হলেও, প্রথম পর্বে ৪৮ দেশ খেলবে ১৬ গ্রুপে। শীর্ষ দুইটি করে দল উঠবে নকআউট পর্বে।

ইউরোপ থেকে ১৩ দেশের পরিবর্তে সুযোগ পাবে ১৬টি। প্রত্যেক গ্রুপে থাকবে একটি করে ইউরোপিয় দল। ৪টি করে দেশ বেড়েছে আফ্রিকা আর এশিয়ায়। অতিরিক্ত ৫ দেশ দক্ষিণ  ও উত্তর আমেরিকা থেকে। আর এই প্রথম ওসেনিয়া অঞ্চল থেকে সরাসরি একটি দেশ খেলবে বিশ্বকাপে।

১৯৩০ সালে ১৩ দেশ নিয়ে শুরু হয়েছিল বিশ্বকাপ। এরপর ১৬ থেকে ২৪ হয়ে বর্তমান ৩২ দেশে রুপ নিয়েছিল ১৯৯৮ থেকে। এখন যেখানে ৬৪ ম্যাচের বিশ্বকাপ হয় এক মাসে, সেখানে ৮০ ম্যাচের নতুন বিশ্বকাপের দেখা মিলবে ২০২৬ থেকে। ফল নিস্পত্তিতে গ্রুপ ম্যাচে থাকবে পেনাল্টি শ্যূট আউট।

তবে ফিফার এ সিদ্ধান্তের পক্ষে-বিপক্ষে জনমত যেমন আগে ছিল, তা বড় হচ্ছে সিদ্ধান্তের পর থেকে।

downloadLink; ?>