ওবামার বিদায়ী ভাষণ | বিশ্ব 24


টপ নিউজঃ
Back প্রচ্ছদ বিশ্ব 24 ওবামার বিদায়ী ভাষণ

বিশ্ব 24

ওবামার বিদায়ী ভাষণ

images/news/10-1-2017/obama.png

অভিবাসীরা যুক্তরাষ্ট্রকে সমৃদ্ধ করেছে। শিকাগোতে বিদায়ী ভাষণে এমনটাই বললেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। বর্ণবাদকে যুক্তরাষ্ট্রের জন্য এখনও বড় সমস্যা হিসেবে উল্লেখ করেন তিনি। আহ্বান জানান, জলবায়ু পরিবর্তন ঠেকাতে সোচ্চার হতে।

৮ বছর আগের তুলনায়, বর্তমানে আমেরিকা সব ক্ষেত্রেই অনেক বেশি শক্তিশালী বলে মত দেন তিনি। এছাড়া শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের কথাও জানান ওবামা।

হোম টাউন শিকাগোতেই ২০০৮ সালে প্রথমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার ভাষণ দিয়েছিলেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাকা ওবামা। আট বছর পর সেখানেই প্রেসিডেন্ট হিসেবে দিলেন শেষ ভাষণ।

এই ভাষণ গোটা আমেরিকার জনগণের উদ্দেশে দেয়া। তাই শুরুতেই ধন্যবাদ জানান সব মার্কিন নাগরিককে। বলেন, সাধারণ মানুষের কাছ থেকে প্রতিদিনই কিছু না কিছু শিখেছেন । বক্তৃতায় নিজের শাসনামলের অর্জনগুলোও তুলে ধরেন বারাক ওবামা।

তিনি বলেন, ৮ বছর আগের তুলনায়, বর্তমানে আমেরিকা সকল ক্ষেত্রেই এখন অনেক বেশি শক্তিশালী। অর্থনীতি, শিল্প বাণিজ্যসহ সকল ক্ষেত্রেই উন্নতি হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র গড়তে অভিবাসীদের অবদান অনেক। যুক্তরাষ্ট্রকে সমৃদ্ধও করেছেন আভিবাসীরা। বলেন, যুক্তরাষ্ট্র এমন একটি দেশ, যাদের মূল্যবোধ অনেক গুরুত্বপূর্ণ। মুসলিম মার্কিন নাগরিকদের বিরুদ্ধে কোন ধরণের বৈষম্য না করার আহ্বান জানান তিনি।

ওবামার ভাষায়, "আমি সন্ত্রাসের বিরুদ্ধে সবসময় লড়াই করেছি। তাই মানুষের ব্যক্তিগত ও নাগরিক অধিকার রক্ষায় আমাদের অনেক আইনেরও সংস্কার করেছি। এ কারণে মুসলিম আমেরিকানদের প্রতি যে বৈষম্য তার বিরোধীতা করি আমি।"

ম্যককরমিক প্যালেসে ওবামার বিদায়ী ভাষণ শুনতে উপস্থিত ছিলেন ২০ হাজারের বেশি মানুষ। এ সময় স্ত্রী মিশেল ও দুই কন্যাও সাথে ছিলেন ওবামার। আগামী ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব নেবেন ডোনাল্ড ট্রাম্প।

downloadLink; ?>