বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ | বিশেষ সংবাদ

CHANNEL 24



Back প্রচ্ছদ বিশেষ সংবাদ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

images/news/10-1-2017/bangabandhu.jpg

৭১'এ নয় মাসের বেশি সময় পাকিস্তানের কারাগারে বন্দি থাকার পর, ১৯৭২ সালের এই দিন দেশে ফিরে আসেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। পূর্ণতা পায় ১৬ ডিসেম্বর অর্জিত বিজয়ের। আহ্বান জানান, যুদ্ধবিধ্বস্ত বাংলাকে সোনার বাংলায় পরিণত করতে অর্থনৈতিক মুক্তির জন্য দীর্ঘমেয়াদী সংগ্রামের।

নয় মাসের মুক্তিযুদ্ধ পূর্নতা পায় ১৬ ডিসেম্বর ১৯৭১ এ। জন্ম নেয় স্বাধীন বাংলাদেশের। কিন্তু স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুকে পাকিস্তানের কারাগারে রেখে এ স্বাধীনতা যেন পূর্নতা পাচ্ছিলনা।  তাইতো ১০ জানুয়ারীতে  মহানায়কের জন্য অপেক্ষা লাখো জনতার।

দুপুরের পর বঙ্গবন্ধু পা দেন তার স্বপ্নের স্বাধীন বাংলায়। নিরাপত্তা কর্মীদের অনুরোধ উপেক্ষা করে খোলা ট্রাকেই লাখো জনতার সাথে যাত্রা করলেন রেসকোর্স ময়দানের উদ্দেশ্যে। লাখো মানুষের ভালবাসার ভিড়ে দশ মিনিটের পথ পেরুতে সময় লাগলো ২ ঘন্টা।

যেখানে দাড়িয়ে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু সেই মঞ্চে দাড়িয়ে প্রথমেই স্মরণ করলেন শহীদ বীর মুক্তিযোদ্ধাদের।

যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনে যেমন বলিষ্ঠ নেতৃত্ব দরকার ছিলো, ঠিক তেমন উদ্যমেই বঙ্গবন্ধু দেশ গঠনে আত্মনিয়োগ করেছিলেন। কিন্তু তা আর হয়ে উঠলো না। ১৫ই আগষ্ট স্বপরিবারে শহীদ হন মহান এই নেতা।