জ্বালানী সাশ্রয়ে প্রয়োজন পরিবেশবান্ধব হাইব্রিড গাড়ি | চট্রগ্রাম 24

CHANNEL 24



Back প্রচ্ছদ চট্রগ্রাম 24 জ্বালানী সাশ্রয়ে প্রয়োজন পরিবেশবান্ধব হাইব্রিড গাড়ি

জ্বালানী সাশ্রয়ে প্রয়োজন পরিবেশবান্ধব হাইব্রিড গাড়ি

দেশে বছরে পরিবহন খাতে জ্বালানী তেল প্রয়োজন হয় ২৬ লাখ টনের বেশি।

 

গাড়ি আমদানিকারক আর পরিবেশকদের মতে, বিশাল পরিমাণ এই জ্বালানীর অনেকটাই সাশ্রয় সম্ভব হাইব্রিড পদ্ধতি আর বিদ্যুতে চলা গাড়ি ব্যবহারের মাধ্যমে।

তবে এখন হাইব্রিড গাড়ি আমদানির অনুমতি থাকলেও শুল্ক সংক্রান্ত জটিলতায় পুরনো গাড়ি আমদানি সম্ভব হয় না। আর নীতি প্রণয়ন হয়নি বিদ্যুতে চলা গাড়ি আমদানিতে। গবেষকরা বলছেন এসব গাড়ি পরিবেশবান্ধব।

তাই এ ব্যাপারে দ্রুততার সাথে সিদ্ধান্ত নিতে পারে সরকার। পেট্রল বা ডিজেল চালিত গাড়ি থেকে নির্গত ধোঁয়ায় পরিবেশ দূষণ হয়- তাই দেশে হাইব্রিড আর বিদ্যুতচালিত যান ব্যবহারের দাবি অনেকের। কেননা, বিদ্যুতের গাড়ি ৬ ঘন্টার চার্জে চলে প্রায় ৫শ কিলোমিটার। আর হাইব্রিড গাড়ি প্রতি ১শ কিলোমিটার চলতে তেল লাগে সর্বোচ্চ ৫ লিটার। ফলে দুটোই পরিবেশবান্ধব।

তবে দেশে এখনও সহজলভ্য হয়ে উঠেনি এসব গাড়ি। কেননা, করের তারতম্যের কারণে নতুন হাইব্রিড যান আমদানি হলেও আনা যাচ্ছেনা রিকন্ডিশন্ড। আর বিদ্যুতের গাড়ি আমদানির দাবি থাকলেও এ ব্যাপারে নেই সরকারি নীতি।   

বিভিন্ন গবেষণা বলছে, সাধারণ গাড়ির তুলনায় ৬০ শতাংশ ব্যয় সাশ্রয়ী হাইব্রিড গাড়ি। আর বিদ্যুতের গাড়িতে ৭৫ শতাংশ। তাই এসব গাড়ি ব্যবহারে উদ্যোগ নেয়ার তাগিদ এই যোগাযোগ বিশেষজ্ঞের। সরকার এ ব্যাপারে উদ্যোগ নিলে পরিবেশ রক্ষার পাশাপাশি জ্বালানী তেলের ওপর চাপ কমবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।