পরীক্ষামূলকভাবে সফল বারি-৫ জাতের শিম চাষ | চট্রগ্রাম 24

CHANNEL 24



Back প্রচ্ছদ চট্রগ্রাম 24 পরীক্ষামূলকভাবে সফল বারি-৫ জাতের শিম চাষ

পরীক্ষামূলকভাবে সফল বারি-৫ জাতের শিম চাষ

 images/news/8-1-2017/ctgsim.png

চট্টগ্রামে পরীক্ষামূলকভাবে সফল হয়েছে নতুন উদ্ভাবিত বারি-৫ জাতের শিম চাষ। স্থানীয় কৃষি গবেষণা কেন্দ্রের গবেষকরা বলছেন, কম খরচে ও স্বল্প পরিসরে এই জাতের শিম চাষ করা সম্ভব। পতিত জমি তো বটেই, চাষ করা যাবে বাড়ির ছাদেও। শিগগিরই এই জাতের শিমের বীজ কৃষকদের মাঝে ছড়িয়ে দেয়ার কথা জানান কৃষি কর্মকর্তারা।

চট্টগ্রামের পাহাড়তলি কৃষি গবেষণা কেন্দ্রের মাঠে, ছোট ছোট বাঁশের খুটিতে ঝুলে থাকা নতুন জাতের শিম গাছ। যার নাম বারি-৫। যা চাষ করা যায় মাত্র ৩৫ থেকে ৪৫ সেন্টিমিটার উচ্চতার মাচায়। 

দেশে সাধারণত শিম চাষের জন্য উঁচু খুঁটি ও মাচার প্রয়োজন হয়। কিন্তু নতুন জাতের শিম চাষের জন্য প্রয়োজন নেই সেসবের। কৃষি গবেষকরা বলছেন, ৩৫ থেকে ৪০ দিনের মধ্যে ফুল আসে এই জাতের শিমে। যা সংগ্রহ করা যায় ২ মাস পর্যন্ত।

প্রতি গাছে শিম পাওয়া যায় ৫০ থেকে ৬০ টি পর্যন্ত। কৃষি কর্মকর্তারা জানান, বারি-৫ জাতের শিমের উচ্চতা কম, তাই স্বল্প পরিসরে এবং বাড়ির ছাদে করা বাগানেও চাষ করা যায় অনায়াসে। খরচও অনেক কম।

বারি-৫ জাতের এই শিম চাষে সবজির চাহিদা পূরণের পাশাপাশি লাভবান হতে পারবে কৃষকরা। তাই, কিছুদিনের মধ্যে নতুন জাতের এই শিমের বীজ কৃষকদের মাঝে ছড়িয়ে দেওয়া হবে বলে জানান কৃষি কর্মকর্তারা।