দুই রেলসেতু তৈরীতে দেরির নেপথ্যে | বিশেষ সংবাদ

CHANNEL 24



Back প্রচ্ছদ বিশেষ সংবাদ দুই রেলসেতু তৈরীতে দেরির নেপথ্যে

দুই রেলসেতু তৈরীতে দেরির নেপথ্যে

images/news/6-1-2017/rail.png

প্রথমে ২০১৪, এরপর ২০১৬-এর ডিসেম্বরে কাজ শেষ হওয়ার কথা ছিলো ভৈরব ও তিতাস দ্বিতীয় রেলসেতুর।

কিন্তু রেলমন্ত্রী মুজিবুল হক বললেন, চলতি বছরের এপ্রিলে উদ্বোধন হবে সেতু দু'টির। গুণগত মান ঠিক রাখতে গিয়ে নির্দিষ্ট সময়ে কাজ শেষ করা সম্ভব হয়নি বলে জানান তিনি। তবে কাজে বিলম্বের জন্য, ভারতীয় ঋণের শর্তকে দায়ী করলেন প্রকল্প পরিচালক।

১৯৩৭ সালে মেঘনা নদীর উপর ভৈরব রেলওয়ে সেতু তৈরী করেছিল ব্রিটিশ সরকার। এরপর পেরিয়ে অনেক সময়, ব্যবসায়িক ও যাত্রী পরিবহনে এই পথের গুরুত্ব এতটাই বেড়েছে যে, তৈরি করতে হয়েছে দ্বিতীয় ভৈরব রেল সেতু।

ভারতের অর্থায়নে ৫৬৭কোটি টাকা ব্যয়ে তৈরি হচ্ছে ৯৮২.২ মিটার দৈর্ঘ্যের এই সেতু। পাশাপাশি একই প্রকল্পের আওতায় ১৯১কোটি টাকা ব্যয়ে তিতাস নদীর উপর হচ্ছে দুটি রেল সেতু। প্রকল্পের শুরুতে বেগ পেতে হয় সংশ্লিষ্টদের। ভারতীয় ঋণের শর্তানুযায়ী মালামালসহ দরকারি যন্ত্রপাতির ৬৫ ভাগ কিনে আনতে হবে ভারত থেকে। বাকী ৩৫ ভাগ বাংলাদেশ থেকে। এতে বেড়ে যায় প্রকল্পের ব্যয়। পরে ঋণের সিদ্ধান্ত পরিবর্তন করতে বাধ্য হয় ভারত সরকার। প্রকল্প পরিচালক বলেন, ঋণের শর্ত ও প্রতিকূল আবহাওয়ায় কাজ করতে বিলম্ব হয়েছে।

সেতুটির কাজ পরিদর্শনে গিয়ে রেলমন্ত্রী বলেন, এরই মধ্যে ৯০ ভাগ কাজ শেষ। চলতি বছরই উদ্বোধন করা হবে দ্বিতীয় ভৈরব ও তিতাস সেতু। 

সেতু দুইটি নির্মান হলে রেলপথে ঢাকার সাথে সিলেট ও চট্টগ্রামে যাত্রী ও পন্য পরিবহনে ভূমিকা রাখবে।