স্বস্তি নিয়ে বছর শুরু | বিশেষ সংবাদ

CHANNEL 24



Back প্রচ্ছদ বিশেষ সংবাদ স্বস্তি নিয়ে বছর শুরু

স্বস্তি নিয়ে বছর শুরু

জঙ্গি ইস্যুতে অনেকটা স্বস্তি নিয়ে নতুন বছর শুরু করলো বাংলাদেশ। এক্ষেত্রে অন্য দেশের তুলনায় বাংলাদেশ অনেক এগিয়ে।

চ্যানেল 24কে এমনটাই জানালেন, ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকরা। কূটনীতিকদের সন্তুষ্টিতে সরকার কিছুটা স্বস্তিতে থাকলেও এর নির্মূল না করা পর্যন্ত কাজ করে যাবে সরকার, জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। মোর্শেদ হাসিবের প্রতিবেদন।

পয়লা জুলাই ২০১৬। সারা বিশ্বকে স্তম্ভিত করে গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলা চালায় একদল পথভ্রষ্ট তরুণ। ভয়াবহ সেই জঙ্গি হামলার পর আতঙ্ক ভর করে বিদেশি কূটনীতিক, উন্নয়ন কর্মী ও ব্যবসায়ীদের মাঝে। দেশ ছাড়েন অনেকেই। 

ঘটনার পর পেরিয়ে গেছে ৬ মাস। মাঝখানে আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানে নিহত হয়েছে ২৮ জঙ্গি। তাই বলা যায়, অনেকটা স্বস্তি নিয়েই নতুন বছরে পা দিলো বাংলাদেশ। ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকরাও বলছেন, এ ধারা অব্যাহত থাকলে এগিয়ে যাবে দেশ।

একই মত ঢাকার ফরাসি রাষ্ট্রদূতেরও। তিনি বলেন, সন্ত্রাস দমনে অন্য দেশগুলোর তুলনায় অনেক এগিয়ে বাংলাদেশ। সরকারের নেওয়া উদ্যোগে কূটনীতিকরা সন্তুষ্ট হলেও, এখনই তৃপ্তির ঢেকুর তুলতে চান না পররাষ্ট্র প্রতিমন্ত্রী। বললেন, যেতে হবে বহুদূর।

শাহরিয়ার আলম জানান, ২০১৬ সালের মতো এ বছরও গুরুত্বপূর্ণ বিশ্বনেতাদের বাংলাদেশ সফরের সম্ভাবনা রয়েছে।

গুলশান ট্র্যাজেডি। বিশ্ববাসির চোখে বাংলাদেশকে ভিন্নভাবে উপস্থাপনের চেষ্টা করেছিল একদল পথভ্রষ্ট তরুণ। থমকে গিয়েছিল ঢাকা। ঘটনার পেরিয়েছে ৬ মাস। শুরু হলো নতুন বছর। কেমন আছেন ঢাকার কূটনীতিকরা ?

একই মত ঢাকার ফরাসি রাষ্ট্রদূতের। তার মতে বাংলাদেশ সন্ত্রাস দমনে এগিয়ে আছে অন্যান্য দেশের তুলনায়। সরকারের নেওয়া উদ্যোগে কূটনীতিকদের সন্তুষ্ট। কিন্তু তৃপ্তির ঢেকুর তুলছে না বলে জানালেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। শাহরিয়ার আলম জানান, ২০১৬ সালের মতোই ২০১৭ সালে গুরুত্বপূর্ণ সফরের সম্ভাবনা রয়েছে।