রোহিঙ্গা সংকট নিরসনে ইইউসহ স্বাগত জানালো বাংলাদেশ | বিশেষ সংবাদ

CHANNEL 24



Back প্রচ্ছদ বিশেষ সংবাদ রোহিঙ্গা সংকট নিরসনে ইইউসহ স্বাগত জানালো বাংলাদেশ

রোহিঙ্গা সংকট নিরসনে ইইউসহ স্বাগত জানালো বাংলাদেশ

মিয়ানমারের রোহিঙ্গা নির্যাতন বন্ধে নোবেল বিজয়ীদের চিঠি এবং ইউরোপীয় পার্লামেন্টের শুনানি আন্তর্জাতিক এমন কিছু তৎপরতাকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, এ নিয়ে যে কোনো আলোচনায় প্রস্তুত বাংলাদেশ। তবে ইইউর তৎপরতায় আশাবাদী হতে পারছেন না বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত। চ্যানেল টোয়েন্টিফোরকে তিনি জানান, পরিস্থিতি যতটা জটিল, সমাধানের উদ্যোগ ততটা নয়।

মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নির্যাতনের ভয়াবহতা বেশ কিছুদিন ধরেই দেখছে বিশ্ববাসী। মানবাধিকার, মানবতা আর তথাকথিত আন্তর্জাতিক চাপ তোয়াক্কা না করেই তাদের ঠেলে দেয়া হচ্ছে নিশ্চিহ্নের মুখে।

জাতিসংঘ না পারলেও রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধে এবার সরব ইউরোপীয় ইউনিয়ন। ডিসেম্বরের মাঝামাঝিতে ইউরোপীয় পার্লামেন্টে শুনানিতে রোহিঙ্গাদের নাগরিকত্ব ফিরিয়ে দেয়ার পাশাপাশি তাদের ওপর মিয়ানমার সরকারের চাপিয়ে দেয়া সব বৈষম্যমূলক আইন প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছে।

তবে যে ইউরোপীয় ইউনিয়ন এই চাপ দিচ্ছে মিয়ানমারকে সেই জোটেরই দেশ- ফ্রান্স এর বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূত খুব একটা আশাবাদি হতে পারছেন না এতে। তার মতে, এমন চাপ এর আগেও অনেকবার দেয়া হয়েছে তবে বদলায়নি কিছুই।

মিয়ানমারের ওপর এমন আন্তর্জাতিক চাপকে স্বাগত জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী। বলেন, দীর্ঘদিন ধরে চলে আসা এই সমস্যা নিরসনে প্রতিবেশী দেশটির সাথে আলোচনায় বাংলাদেশ সব সময় প্রস্তুত আছে।

অনেক বিতর্কের পর মিয়ানমারের নোবেলজয়ী নেত্রী অং সান সুচি বাংলাদেশে তাঁর একজন প্রতিনিধি পাঠাবেন এমনটা জানানো হলেও কবে নাগাদ তিনি আসবেন তা নিশ্চিত হয়নি এখনও।