ইসরাইল-ফিলিস্তিন সংকটে ট্রাম্পের ভূমিকা নিয়ে সংশয় | বিশেষ সংবাদ

CHANNEL 24



Back প্রচ্ছদ বিশেষ সংবাদ ইসরাইল-ফিলিস্তিন সংকটে ট্রাম্পের ভূমিকা নিয়ে সংশয়

ইসরাইল-ফিলিস্তিন সংকটে ট্রাম্পের ভূমিকা নিয়ে সংশয়

ইসরাইল-ফিলিস্তিন সমস্যা সমাধানে ডোনাল্ড ট্রাম্প আদৌ কোনো ভূমিকা রাখবে কিনা, তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী ড. রিয়াদ আল মালিকির।

ইসরাইল-ফিলিস্তিন সমস্যা সমাধানে ডোনাল্ড ট্রাম্প আদৌ কোনো ভূমিকা রাখবে কিনা, তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী ড. রিয়াদ আল মালিকির। সম্প্রতি বাংলাদেশ সফরে এসে চ্যানেল 24 কে তিনি বলেন, যেহেতু ট্রাম্প জাত ব্যবসায়ী, তাই এখনই তার কাছ থেকে কিছু আশা করা যায় না।

আর জঙ্গিবাদ প্রসঙ্গে তার মত, শুধু বাংলাদেশ কেন, পৃথিবীর কোনো দেশই এর কালো থাবা থেকে মুক্ত নয়। বিস্তারিত মোর্শেদ হাসিবের প্রতিবেদনে। কতট রক্ত ঝরলে আর লাশের মিছিল দীর্ঘ হলে, ফিলিস্তিনের ভূখন্ড স্বপ্নের স্বাধীন রাষ্ট্র হয়ে ধরা দেবে তা এখনো অজানা।

উনিশ শতকের শেষ দিকে গড়ে উঠে জায়নাবাদি আন্দোলন। ইহুদিদের চোখে পড়ে আরব ভূখন্ড ধীরে ধারে বিশ্বের বিভিন্ন স্থানে থাকা ইহুদিরা বাসা বাধতে থাকে ফিলিস্তিনে। অটোমান সাম্রাজ্যের পতন আর ১৯১৭ সালে ব্রিটিশ সরকারের বেলফোর ঘোষণা ফিলিস্তিনকে ইহুদিদের বাসস্থান প্রতিষ্ঠায় সমর্থন জানায়। শুরু হয় সংঘর্ষ। যা চলছে এখনো।

সমস্যা সমাধানে নেয়া বহু উদ্যোগ। যদিও জাতিসংঘের হুশিয়ারিকে তোয়াক্কা করে না, ইসরাইল। সবশেষ হামাস-ফাতাহ জাতীয় ঐক্যের সরকার হলেও সেই সরকারের সঙ্গে শান্তি আলোচনায় যাবে না বলে জানিয়ে দেয় ইসরাইল। দীর্ঘদিনের সমস্যাটির সমাধানে আরবদের ক্রমাগত ব্যর্থা ও অনিচ্ছাকে কিভাবে দেখছেন ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী ড. আল মালকি?

ইসরাইলের এই আগ্রাসনে সরাসরি সমর্থন দিয়ে আসছে পশ্চিমারা। এরইমধ্যে ডোনাল্ড ট্রাম্প ইসরাইলকে শক্ত হওয়ার কথা বলেছেন। কথা হয় সাম্প্রতিক জঙ্গিবাদ উত্থানের, যার থেকে মুক্তি মিলবে না কোন দেশের। যদি এক হয়ে সবাই কাজ না করে। তবে নিজেদের অভিজ্ঞতা থেকে জঙ্গি দমনে বাংলাদেশকে সহযোগিতা করার আশ্বাস দেন, ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী।