পাহাড়ে জনপ্রিয় হচ্ছে সাথী ফসলের চাষ | কৃষি ও খাদ্য


Back প্রচ্ছদ কৃষি ও খাদ্য পাহাড়ে জনপ্রিয় হচ্ছে সাথী ফসলের চাষ

পাহাড়ে জনপ্রিয় হচ্ছে সাথী ফসলের চাষ

পার্বত্য অঞ্চলে ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছে সাথী ফসলের চাষ। তাতে একই জমিতে কলার পাশাপাশি চাষ হচ্ছে মিশ্র সবজির। এমন চাষাবাদে আগ্রহী হয়ে উঠছে পাহাড়ের অনেক কৃষক। কৃষি গবেষকরা বলছেন, এমন চাষাবাদ বাড়লে অব্যাহত তামাক চাষের ফলে সৃষ্টি হওয়া সবজির ঘাটতি যেমন মিটবে, তেমনি সাশ্রয় হবে জমির।

কলার পাশাপাশি সবজি। এক সময় পার্বত্য চট্টগ্রামে এমন চিত্র দেখা না গেলেও কৃষি প্রযুক্তির কল্যাণে বদলে গেছে দৃশ্যপট। পাহাড়ী জমিতে এখন একই জমিতে চাষ হচ্ছে কলা আর মিশ্র সবজির।

অনেক দিন ধরে এ নিয়ে কাজ করেছেন কৃষি গবেষকরা। একসাথে যে দুটি ফসল হয়, সে সম্পর্কে ধারণা দেয়ায় এখন পাহাড়ে বাড়তে শুরু করেছে এ ধরনের মিশ্র চাষ পদ্ধতি। আগ্রহী হচ্ছেন অনেক কৃষক।

এই চাষ বাড়াতে, পার্বত্য তিন জেলায় তিন শতাধিক কৃষকের মাঝে পাঁচ হাজার বারি কলা-৩ এর চারা বিতরণ করেছে কৃষি বিভাগ। সেই সাথে দেয়া হয়েছে মিশ্র সবজির বীজ। গবেষকরা বলছেন, এমন চাষাবাদে একদিকে যেমন মিটবে পুষ্টির চাহিদা, অন্যদিকে সাশ্রয় হবে জমিরও।

পাহাড়ে সাথী ফসলের এই চাষাবাদ বাড়ানো গেলে তামাক চাষের কারণে সবজি উৎপাদনে যে ঘাটতি তৈরী হয়েছে তা পূরণ করা সম্ভব বলেও মনে করছেন কৃষি গবেষকরা।