Save

Save

বয়স ৩৫ হলে নিয়মিত রক্তচাপ মাপার পরামর্শ চিকিৎসকদের

উচ্চ রক্তচাপকে বলা হয় 'নীরব ঘাতক'। এজন্য বয়স ২০ পেরুলে, বছরে অন্তত একবার এবং ৩৫ বছর পর, নিয়মিত রক্তচাপ মাপার পরামর্শ চিকিৎসকদের। পাশাপাশি নিয়মতান্ত্রিক জীবন-যাপন, ওজন নিয়ন্ত্রণ এবং ধূমপান ছাড়ার পরামর্শও তাদের।

বয়স ৩৫ হলে নিয়মিত রক্তচাপ মাপার পরামর্শ চিকিৎসকদের অনেক মানুষ আছেন, যারা উচ্চ রক্তচাপে ভুগছেন কিন্তু তারা সেটা জানেন না। বেশিরভাগ সময়ই দেখা যায় অন্য রোগের চিকিৎসা নিতে গিয়ে ধরা পড়ে উচ্চ রক্তচাপের বিষয়টি। যদিও উচ্চ রক্তচাপকে বলা হয় 'নিরব ঘাতক'।

চিকিৎসকদের মতে, রক্তচাপ যদি স্বাভাবিকের চেয়ে বেড়ে  ১৪০/৯০ হয় তাহলে তাকে উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন বলে। আর পরিমাপ ১৮০/১২০ বা তার বেশি হয় তাহলে হৃদরোগ বা স্ট্রোকে আক্রান্তের ঝুঁকি থাকে।

চিকিৎসকরা জানান, মাথা ব্যথার পাশাপাশি চোখে ব্যথা বা ঝাপসা দেখা, নিশ্বাস নিতে কষ্ট হওয়া ও নাক দিয়ে রক্ত পড়া--এসব উচ্চ রক্তচাপের লক্ষণ। তবে কেউ রক্তচাপে ভুগছেন এ কথা নিশ্চিত করার আগে অন্তত তিন দিন তিনটি ভিন্ন সময়ে কমপক্ষে ৫ মিনিট বসে থাকার পর রক্তচাপ মাপা উচিত। যদি তিনবারই রক্তচাপ বেশি পাওয়া যায় তাহলে ধরা হয় তিনি রক্তচাপে ভুগছেন। 

বলা হয় বংশগত বা জেনেটিক কারণ অনেকাংশেই দায়ী এ রোগের জন্য। তবে অতিরিক্ত লবন গ্রহণ, শরীরে বেশি মেদ, কাজের চাপ, ধূমপান, মদ্যপান ও মানসিক অস্থিরতায় উচ্চ রক্তচাপ দেখা দেয়। গবেষণা বলছে শতকরা ৬০ ভাগ রোগী বেশি লবন খাওয়ার কারণে উচ্চ রক্তচাপে ভোগেন।

এই রোগ এড়াতে শরীরের ওজন কমাতে হবে। সেই সাথে নিয়মিত হাটাচলার পাশাপাশি  ছাড়তে হবে ধুমপান। আর রক্তচাপ নিয়ন্ত্রণে ওষুধ খাওয়া শুরু করলে তা চালিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

এছাড়া, বয়স ২০ পেরুলেই বছরে অন্তত একবার  এবং ৩৫ বছরের পর থেকে নিয়মিত রক্তচাপ মাপার পরামর্শ চিকিৎসকদের।

Last modified on 12-07-2018 04:34:49 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save