728x90

সরকারি মালিকানাধীন পাহাড় কেটে বসতি স্থাপন করা হয়েছে চট্টগ্রামের সীতাকুন্ডের জঙ্গল সলিমপুরে। আর তা কিনে মৃত্যু ঝুকি নিয়ে বসবাস করে স্বল্প আয়ের মানুষ। ফলে পাহাড় ধসে ঘটে প্রাণহানির ঘটনা। যাতে নেই প্রশাসনের নজরদারি। তবে দ্রুত অবৈধ ঝুঁকিপূর্ণ স্থাপনা সরিয়ে নেয়ার কথা জানান জনপ্রতিনিধিরা। যদিও প্রশাসনের দাবি, পুরো এলাকাটিতে অবৈধভাবে বসবাস করছে মানুষ। তবে তা বৈধ করার দাবি স্থানীয়দের।

বেঁচে গেলো যশোর-বেনাপোল মহাসড়কের সেই গাছগুলো। মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত,শতবর্ষী প্রায় আড়াই হাজার গাছ অক্ষত রেখেই শুরু হচ্ছে রাস্তা সম্প্রসারণের কাজ। এর আগে গাছ কেটে সড়ক পুনঃনির্মাণের সিদ্ধান্ত হলে, তা নিয়ে তোলপাড় শুরু হয়। অবশেষে সিদ্ধান্ত পরিবর্তন করে সড়ক ও জনপথ কর্তৃপক্ষ। সরকারের এ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন যশোরের সাধারণ মানুষ ও সুধীসমাজ।

সময়ের সাথে দেশের ওষুধ শিল্প বিস্তৃত হলেও, এর সুবিধা পাচ্ছে না সাধারণ মানুষ। কেননা, এখনো চড়া দামে কিনতে হচ্ছে জীবন রক্ষাকারী এই পণ্যটি। অথচ, ট্রিপস সুবিধার আওতায়, তুলনামূলক কম দামে ওষুধ উৎপাদন করা সম্ভব হচ্ছে এদেশে। গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডক্টর জাফরুল্লাহর মতে, ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো বিদেশের চেয়ে, দেশীয় বাজারের দিকে বেশি আগ্রহী। তাই রপ্তানি সম্ভাবনা নিয়ে যেসব আলোচনা হচ্ছে, তা অতিরঞ্জিত।

কয়লা, আমদানি করা গ্যাস কিংবা পারমাণবিক প্রযুক্তি নয় বরং নবায়নযোগ্য জ্বালানি আর দেশের গ্যাস দিয়েই বিদ্যুৎ সমস্যার সমাধান করা সম্ভব। এতে বিদ্যুতের দামও হবে সাশ্রয়ী। 

বাস্তবায়ন শুরু হতে না হতেই কাটছাঁটের আভাস। এবারের সাহসী, বড় কিংবা শ্রেষ্ঠ বাজেটের পরিণতি হচ্ছে এরকমই। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের দুই উপদেষ্টা মির্জ্জা আজিজুল ইসলাম এবং আকবর আলি খানের মতে, বাজেট তৈরির বেলায়, গোড়ায়ই থাকে বড় গলদ। যা শেষ পর্যন্ত প্রতিফলিত হয় প্রতিবছরই। এমনকি, প্রণয়নের স্বচ্ছতা নিয়েও থাকে প্রশ্ন।

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: info@channel24bd.tv
Newsroom: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save