728x90

সুর-সাধক ডি এল রায়য়ের প্রতি শ্রদ্ধা

ধন্যধান্য পুষ্পভরা, আমাদের এই বসুন্ধরা; তাহার মাঝে আছে দেশ এক; সকল দেশের সেরা, হৃদয় ছোঁয়া দেশাত্ববোধক এই গানটি স্রষ্টা ডি এল রায়। পুরো নাম দ্বিজেন্দ্রলাল রায়। ১৮৬৩ সালে জন্ম নেয়া এই কবি, নাট্যকার ও গীতিকারের প্রয়ান ঘটে ১৯১৩ সালের ১৭ মে। বুধবার তার ১০৪তম মৃত্যুবার্ষিকী। তিনি পঞ্চ গীতিকবির একজন।

চর্যাপদ থেকে বাংলা সাহিত্যের যে পর্যাবৃত্ত; তাতে মুখ্য হয়ে ওঠে অনেক মুখ। বহুমাত্রিক সাহিত্যকেন্দ্রিক রচনাপুঞ্জ, জীবনচর্যা আর জীবনাদর্শের স্বকীয়তার জন্য, তাদের মধ্যে অন্যতম দ্বিজেন্দ্রলাল রায়। সবার কাছে যিনি; ডি এল রায় নামে পরিচিত।

১৮৬৩ সালের ১৯ জুলাই জন্ম নেয়া দ্বিজেন্দ্রলাল রায় একাধারে ছিলেন; কবি, নাট্যকার, গীতিকার ও সুরকার। 

সংগীতে তার হাতে খড়ি শৈশবে। মাত্র সতেরো বছর বয়সে প্রকাশ পায় তার লেখা একশো আটটি গান নিয়ে প্রথম সংগীত সংকলন আর্য্যগাথা। আর সব মিলিয়ে দ্বিজেন্দ্রগীতের সংখ্যা; প্রায় পাঁচশো।

বিংশ শতকের প্রথমদিকে বাংলা গানের আধুনিকরণে যে পঞ্চ গীতিকবিরা বলিষ্ঠ ভূমিকা রাখেন; তাদের মধ্যে অন্যতম দ্বিজেন্দ্রলাল। গান লেখা আর তাতে সুর দেয়ার কাজে সুপরিচিত পেলেও; নাটক রচনা ও পরিচালনায়ও দেখিয়েছেন মুন্সিয়ানা।

গানের মতো সাহিত্যেও ডি এল রায়ের পদচারণা কৈশোর বয়সে। ১৯০৩ সাল পর্যন্ত মূলত কাব্যচর্চায় মনোযোগী ছিলেন তিনি। এ সময়ে প্রকাশ পেয়েছে; তার প্রহসন, কাব্যনাট্য, বঙ্গ ও হাস্যরসাত্বক ধারার বারোটি গ্রন্থ। আর পৌরাণিক, সামাজিক, ঐতিহাসিক প্রেক্ষাপটে তার লেখা নাটকের সংখ্যা ১৬।

গুণী এই মানুষটি পৃথিবীর মায়া ছাড়েন; ১৯১৩ সালের ১৭ মে। ১০৪তম প্রয়াণ দিবসে তার প্রতি রইলো শ্রদ্ধার অর্ঘ্য।

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: info@channel24bd.tv
Newsroom: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save