Tuesday, June 27, 2017

728x90

শ্রদ্ধা-ভালোবাসায় লাকী আখন্দকে শেষ বিদায়

মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলেন প্রখ্যাত সংগীতশিল্পী লাকী আখন্দ। এর আগে অশ্রুজলে বিদায় জানানো হয় তাকে। কেন্দ্রীয় শহীদ মিনারে এই বরেণ্য শিল্পীকে শ্রদ্ধা-ভালোবাসায় শেষ বিদায় জানান সর্বস্তরের মানুষ। 

চিরপ্রস্থানের সময় এই মুক্তিযোদ্ধা শিল্পীকে দেয়া হয় রাষ্ট্রীয় মর্যাদা। ‌বিবাগী মন নিয়েই হয়তোবা জন্মেছিলেন তিনি। তাই বুঝি, কেনো টানের মায়ায় আর বাঁধা গেলো না তাকে। চলে গেলেন কূলায় না ফেরা ফেরারী পাখির মতোই।

লাল-সবুজে ঢাকা কফিনে নিজেকে জড়িয়ে নিলেন মেঘসাদা রঙে এই সুরস্রষ্টার ঠিকানা যে এখন আকাশ দূরত্বে। যেখানে সাত রঙা মেঘগুলো হয়তোবা উড়ছে তারই অপেক্ষায়। পৃথিবীর পার্থিব মায়ায় এখন হয়তো লাকী আখন্দের নিঃশ্বাসটুকুই নেই বিশ্বাস তবু ভালোবাসা হৃদয়ে নিয়ে হয়তোবা তিনি ফিরে আসবেন বারে বার। তাইতো হাজার ফুলে ছেয়ে গেছে কাঠকফিন, প্রার্থনার ঘ্রাণে।

আগের রাতেও কাঁদছিলো আকাশ, কাঁদছিলো আকাশ শনিবার ভোর থেকেও। কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণজুড়ে, এর চেয়েও বেশী জল বুঝি ছিলো শুভানুধ্যায়ী আর আপনজনদের চোখ ছুঁয়ে। অজস্র সেই জলকাব্য ছুঁয়েই, এ সময় রাষ্ট্রীয় স্যালুট জানানো হয় নীল মণিহার লাকী আখন্দকে। 

এর আগে, তাঁর মৃতদেহ শেষবারের মতো আনা হয় আরমানিটোলায় নিজগৃহে। সকাল ১০ টায় সেখানেই প্রথম জানাজা। এরপর শৈশবের আপন আলয় ছেড়ে গায়কের চিরপ্রস্থান যে সুরে আপনজনের চোখ জুড়ে শুধুই নির্বাক শূন্যতা। বাদ জোহর দ্বিতীয় জানাজা পড়ানো হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে। 

এরপর তাকে নেয়া হয় মিরপুর শহীদ বুদ্ধিজীবি কবরস্থানে শেষ জানাজার পর সেখানেই শায়িত করা হয় সুরের এই নিভৃতচারী বরপুত্রকে। সুরে সুরেই মিনতি করেছিলেন হাসিমুখে বিদায় জানাবার। বলেছিলেন, শেষ হোক এই খেলা এবারের মতন। নতুন করে সুরের খেলাতো শেষ, শুধু মিনতিটুকই রক্ষা করতে পারেনি হৃদয় লাকী আখন্দ, কান্না চেপে রাখা যে বড্ড দায়।

বিএস/টিআই/এনএস

Last modified on 22-04-2017 08:26:00 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: info@channel24bd.tv
Newsroom: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save