শুধু ঘোষণাতেই শিল্প, কাগজে-কলমে যার নেই কোন রেখা

এ যেন কাজীর গরু, কেতাবে আছে গোয়ালে নেই। শিল্প ঘোষণা করা হলেও তার ন্যূনতম কোনো সুবিধা পাচ্ছে না ঢাকাই চলচ্চিত্র। তাই বিষয়টি নিয়ে আক্ষেপ আর ক্ষোভ নির্মাতা-প্রযোজকদের কণ্ঠে। বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালকের মতে, মূলত আমলাতান্ত্রিক জটিলতায় আটকে আছে সব কিছু।

 

বাংলাদেশের সিনেমার ইতিহাসটা বেশ পুরোনো। সেই ১৯৫৭ সাল থেকে শুরু..এরপর পেরিয়েছে দীর্ঘ সময়। দেশের রূপালি পর্দা পেয়েছে সাদাকালো থেকে রঙিনের ছোঁয়া।
তবে এই পথ পরিক্রমায়...কতোটা রঙিন হয়েছে এই শিল্পের মানুষগুলোর জীবন ??? ২০১২ সালের ৩ এপ্রিল, যাত্রা শুরুর প্রায় সাড়ে পাঁচ দশক পর বর্তমান প্রধানমন্ত্রী..বাংলা চলচ্চিত্রকে শিল্প ঘোষণা করলেও, সিনেমা সংশ্লিষ্টদের দীর্ঘদিনের এই দাবি যেনো আটকে আছে কাগজে-কলমেই।
শিল্প ঘোষণার পর সবচেয়ে বড় সুবিধাটি ব্যাংক ঋণ। কিন্তু, গত ছয় বছরে এর অস্তিত্ব নেই ঢাকাই সিনেমায়। আশার বিপরীতে তাই হতাশার হা-হুতাশই যেনো বেশি। গেলো ছয় দশকেরও বেশি সময়ে দেশে তৈরি হয়েছে সাড়ে তিন হাজারেরও বেশি ছবি। ক্যামেরার ল্যান্সে যে সিনেমায়গুলোর অধিকাংশতেই অধিকার আদায়ের গল্প বলেছেন নির্মাতারা। কিন্তু বাস্তব জীবনে কতোটুকু পূরণ হয়েছে অধিকার আদায়ের সেই শূণ্যস্থান?
 তবে কি অধরাই থেকে যাবে...চলচ্চিত্রের আঙিনা জুড়ে বোনা দীর্ঘদিনের স্বপ্নগুলো ???? বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক অবশ্য...তা মানতে নারাজ। এই যখন বাস্তবতা; ৩ এপ্রিল পালন করা হচ্ছে, জাতীয় চলচ্চিত্র দিবস। সংশ্লিষ্টরা বলছেন, ঘটা করে এ সব আয়োজনের বদলে...প্রয়োজন, ঢাকাই সিনেমার উন্নয়নে...দৃশ্যমান উদ্যোগ।

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save