হতাশার বছর পার করলো বাংলা চলচ্চিত্র 

আরো একটি হতাশার বছর পার করলো বাংলা চলচ্চিত্র।

১২ মাসে ছবি মুক্তির সংখ্যা ৬৩। যেখানে লাভের মুখ দেখা ছবি মাত্র ৩টি। বাকি ৬০ ছবিতে নির্মাতারা লোকসান গুনেছেন প্রায় শত কোটি টাকা। বছর জুড়ে যদিও রঙিন ছিলো সেলুলয়েডের রুপালী পর্দা তবে শূণ্য ছিলো প্রেক্ষাগৃহের আসনগুলো। ২০১৭-তে মুক্তি পেয়েছে মোট ৬৩টি ছবি। এর মধ্যে সাফটা চুক্তির আওতায় দেশের প্রেক্ষাগৃহে আলোর মুখ দেখেছে কলকাতার সাত ছবি। আর বাকি ৫৬টি ছবি দেশের। তবে ষাটের অধিক ছবি মুক্তি পেলেও সাফল্যের মুখ দেখা সিনেমার সংখ্যা হাতে গোনা মাত্র তিনটি। 

শাকিব-শুভশ্রীর 'নবাব' জিৎ-ফারিয়ার 'বস টু' আর শুভ-মাহির 'ঢাকা অ্যাটাক'। বক্স অফিস কালেকশনে সাফল্যের খাতায় নাম আছে এই তিন ছবির। তবে লগ্নি না উঠলেও প্রসংশিত হয়েছে, 'রাজনীতি', 'ভয়ংকর সুন্দর', 'ভুবন মাঝি', 'সুলতানা বিবিয়ানা', 'সত্তা', 'পরবাসিনী', 'হালদা' আর 'অন্তর জ্বালা'। অন্যদিকে, প্রত্যাশা জাগিয়ে হতাশার সাগরে ডুবিয়েছে; 'রংবাজ', 'অহংকার', 'ডুব', 'সোনাব্ন্ধু', 'দুলাভাই জিন্দাবাদ', 'প্রেমী ও প্রেমী', 'মিসড কল' কিংবা 'ধ্যাৎতিরিকি'র মতো ছবিগুলো। এছাড়া এ বছর নানা কারণে আলাচনার বাইরে থেকে যাওয়া ছবির সংখ্যা ত্রিশের বেশি। সব মিলিয়ে ২০১৭-তে বাংলা সিনেমায় ক্ষতির অংকটা ছাড়িয়েছে একশো কোটি টাকা। 

চলতি বছর সর্বাধিক ছবির নায়ক ছিলেন শাকিব খান আর নায়িকা পরিমণি। দুজনের ছবি মুক্তি পেয়েছে ৫টি করে। এছাড়া ৬২টি সিনেমায় ক্যামেরার পেছনে অভিষেক হয়েছে ২৩ নির্মাতার।  তবে সব ব্যর্থতাকে পেছনে ফেলে নতুন করে নতুন বছরে রুপালী পর্দায় সফলতার গল্প লিখতে চান শিল্পী নির্মাতারা। ভাটির টানে না ডুবে যে গল্প ফের আসবে জোয়ার।

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save