কিংবদন্তি কৌতুক অভিনেতা ও নির্মাতা চার্লি চ্যাপলিন

না হেসে একটি দিন পার করা মানে একটি দিন নষ্ট করা। এমন উক্তি যিনি করেছেন, তিনি শুধু নির্বাক চলচ্চিত্রের যুগে নয় সবাক চলচ্চিত্রের যুগেও কিংবদন্তিতুল্য। 

তিনি ইতিহাসের সেরা কৌতুক অভিনেতা এবং নির্মাতা চার্লি চ্যাপলিন। পুরো নাম স্যার চার্লস স্পেনসার চ্যাপলিন জুনিয়র। ১৮৮৯ সালের ১৬ এপ্রিল লন্ডনে জন্মগ্রহন করেন তিনি। শুভ জন্মদিন চার্লি চ্যাপলিন। সাদাসিধা ভবঘুরে একটা মানুষ যার পরনে নোংরা ঢিলেঢালা প্যান্ট, শরীরে জীর্ণ কালো কোর্ট, পায়ে মাপহীন জুতা, মাথায় কালো হ্যাট আর হাতে লাঠি। 

আর যে ব্যাপারটি কারো চোখ এড়ায় না তা হলো লোকটির কিম্ভুত আকৃতির গোঁফ। লোকটা রাস্তায় রাস্তায় ঘুরছে আর ঘটাচ্ছে, অদ্ভুত সব কান্ডকারখানা। এসব দেখেই হেসে কুটি কুটি, বিশ্বের কোটি কোটি মানুষ। তিনি ইতিহাসের সেরা কৌতুক অভিনেতা ও নির্মাতা চার্লি চ্যাপলিন; চলচ্চিত্রের প্রবাদ প্রতীম পুরুষ।

তিনি বলতেন, মানুষের জীবন ক্লোজ শটে দেখলে ট্র্যাজিডি কিন্তু লং শটে সেটাই কমেডি। আর তাই যেনো, অত্যাধিক দারিদ্র তাকে শিশু বয়সেই ঠেলে দেয় অভিনয়ের দিকে। চার্লি অভিনীত মুখ্য চরিত্র তার নিজেরই সৃষ্টি, ভবঘুরে অর্থ্যাৎ দ্য ট্রাম্প।

চার্লি নিজের ছবিতে নিজেই অভিনয়, সংলাপ, প্রযোজনা ও পরিচালনার পাশাপাশি সংগীতায়োজনও করতেন। মেকিং অব লিভিং, দ্য ট্রাম্প, কিড অটো রেসেস অ্যাট ভেনিস, দ্য কিড ছাড়াও অনেক জনপ্রিয় চলচ্চিত্রে কারিগর তিনি।

যদিও কথাহীন শুধু তামাশাই ছিলো তার ছবিতে। কিন্তু সেই তামাশার অতল গভীরে লুকিয়ে থাকে মানুষের জীবনে হাহাকার, রুঢ় বাস্তবতার বিরুন্ধে অবিরাম যুদ্ধ। আর সেইসব গল্প হাস্যরসের মাধ্যমে চ্যাপলিন প্রতিটি চলচ্চিত্রে তুলে আনতেন চিরচেনা দ্য ট্রাম্প স্টাইলে। কাজের স্বীকৃতি হিসেবে নানা সম্মানে ভূষিত হন চার্লি। ১৯৭৭ সালে ২৫ ডিসেম্বর সুইজারল্যান্ডে দ্য ট্রাম্প চরিত্রকে চিরবিদায় জানান তিনি।

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save