Wednesday, September 20, 2017

বলিউডের আলোচিত ছবি "টয়লেট: এক প্রেম কথা"

শুক্রবার বলিউডে মুক্তি পেয়েছে ৩টি সিনেমা। এগুলো হলো টয়লেট: এক প্রেম কথা, হামার তিরাঙ্গা ও অ্যাটমিক ব্লন্ড।

তবে মুক্তির আগে থেকেই সবচেয়ে বেশি আলোচনা অক্ষয় কুমারের "টয়লেট: এক প্রেম কথা" নিয়ে। জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়ার পর এটিই তার প্রথম সিনেমা। যা নির্মিত হয়েছে একজন সাধারণ গ্রাম্য ব্যক্তির শৌচাগার বানানোর গল্পকে উপজীব্য করে। শৌচালয় নয় সকাল-সকাল লোটা হাতে গন্তব্য মাঠ-ময়দান কিংবা ঝোপঝাড়। গৃহস্থালির মাটি তুলসীমঞ্চ ছুঁয়ে থাকে। তাই তার চৌহদ্দির মধ্যে শৌচাগার তৈরি মহাপাপ বলে বিশ্বাস অনেক ভারতীয়ের। 

বাড়ির পুরুষ সদস্যদের সঙ্গে এই নিয়ম মেনে নিয়েছেন অনেক নারী। কিন্তু কখনও কখনও কেউ কেউ হয়ে ওঠেন প্রতিবাদী। যেমন গৃহবধূ জয়া। বাড়িতে শৌচাগার তৈরির উঠেপড়ে লাগে সে। জয়ার এই অবস্থানকে যৌক্তিক মেনে তার সাথে যোগ দেন স্বামী কেশব। এমন গল্পেই নারায়ণ সিং নির্মাণ করেছেন টয়লেট: এক প্রেম কথা সিনেমাটি। যার মূল দুটি চরিত্রে অভিনয় করেছেন অক্ষয় কুমার ও ভূমি পেড়েনকর। এছাড়াও আছেন অনুপম খের, দিব্যেন্দু শর্মা, সুধীর পান্ডেসহ অনেকেই। ১১ আগস্ট ভারতের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ছবিটি।

২০১৪ সালে স্বচ্ছ ভারত অভিযান শুরু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অভিযানের আওতায় এরই মাঝে প্রায় দেড় কোটি শৌচালয় নির্মাণ করেছে ভারত সরকার। প্রাতঃকৃত্যের জন্য ভারতের জনগোষ্ঠীর একটি বড় অংশ এখনও ছোটেন খোলা মাঠে। সামাজিক এই কুঅভ্যাস পরিবর্তনে কতটুকু সফল হবে টয়লেট: এক প্রেম কথা, সেটিই এখন দেখার বিষয়।

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save