Wednesday, September 20, 2017

সাহিত্যিকদের মধ্যে সবচেয়ে বেশি চিঠি লিখেছেন রবীন্দ্রনাথ

গান, কবিতা, নাটক, ছোটগল্প, উপন্যাস, নৃত্যনাট্য কিংবা ভ্রমনগ্রন্থের মতো, কবিগুরুর পত্র সাহিত্যও বাংলা সাহিত্যের সম্পদ। বিশ্বের সব সাহিত্যিকের থেকে রবীন্দ্রনাথ তাঁর জীবনে সবচেয়ে বেশি চিঠি লিখেছেন। বাঙালির আবেগ-ভাবনা-সংকটে নির্ভরতার আশ্রয় রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ তিথিতে রইলো বিনম্র শ্রদ্ধা।

তার চিঠি হল ভিড়ের আড়ালে অন্তরঙ্গ মানুষের সঙ্গে আলাপ, প্রতিলাপ- কথাগুলো বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের। এই যেমন স্ত্রী মৃনালিনী দেবীকে কবিগুরু লিখেছিলেন, একটা করে চিঠি রোজ লেখ না কেন? ডাকের সময় চিঠি না পেলে ভারি খালি ঠেকে।

রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা চিঠিগুলোর আবেদন আজও কমেনি একটুকু। তার লেখা পত্র বাঙালির চেতনা আর আবেগে এখনও অমর, অবিনশ্বর। আনন্দ-বেদনা-সংকটে পরম আশ্রয় হয়ে বেঁচে আছে বাঙালির হৃদয়ে।

তার ছোঁয়ায় যেমন পূর্ণতা পেয়েছে বাংলা ভাষা ও সাহিত্য, তেমনি তার পত্রও সমৃদ্ধ করেছে বাংলা সাহিত্যকে। মাত্র চার বয়সে বাবাকে লেখা চিঠি দিয়েই, কবিগুরুর চিঠি লেখার হাতেখড়ি, পুরো জীবদ্দশায় লিখেছিলেন ৫ হাজারেরও বেশি, যার মধ্যে মুদ্রিত আছে প্রায় ৪ হাজারের মতো।

রবিঠাকুরের লেখা চিঠি নিয়ে প্রকাশিত হয় ছিন্নপত্রাবলী নামে একটি বই। তার প্রথম বই য়ুরোপ প্রবাসীর পত্রও মূলত একগুচ্ছ পত্রেরই সমষ্টি। এসব চিঠির কিছু কিছু লিখেছিলেন, শিলাইদহ আর শাহজাদপুর থেকে।

সাদা কাগজের জমিন জুড়ে, কবি গুরুর লেখা চিঠিগুলো বাংলা সাহিত্যের চিরায়িত ঐতিহ্য, প্রগতি ও অমরত্বের প্রতীক।


Last modified on 06-08-2017 04:09:54 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save