Wednesday, September 20, 2017

চট্টগ্রাম বন্দরে কন্টেইনার জট

ঈদের মৌসুম ছাড়া বছরের অন্য সময়েও কন্টেইনার জট তৈরি হয় চট্টগ্রাম বন্দরে। যা কখনো রূপ নেয় ভয়াবহ অবস্থায়। এ বাস্তবতায়, কন্টেইনার ধারণক্ষমতা বাড়ানোর ওপর জোর দিচ্ছেন ব্যবসায়ী, উদ্যোক্তারা। কিন্তু, তারপরও কাটেনি সংকট। অবশ্য, বন্দর কর্তৃপক্ষ বলছে, পতেঙ্গায় একটি ইয়ার্ড তৈরির কাজ প্রায় শেষ। ফলে সমাধান আসবে দ্রুত।

বৈরী আবহাওয়া আর ঈদের ছুটিতে সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের তৎপরতা কমে যাওয়ায় সম্প্রতি চট্টগ্রাম বন্দরের অসহনীয় হয়ে ওঠে কন্টেইনার জট। ফলে আবারো আলোচনায় আসে বন্দরের সংরক্ষণক্ষমতা বাড়ানোর বিষয়টি।  

ব্যবহারকারীদের মতে, বন্দরের সম্প্রসারণ এখন সময়ের দাবী। বাইরে ইয়ার্ড বাড়িয়ে করে কন্টেইনার মজুত সহনীয় করা গেলে জট পরিস্থিতি সামাল দেয়া সম্ভব। 

বন্দর কর্মকর্তারা বলছেন, পতেঙ্গায় কর্ণফুলীর তীরে একটি ইয়ার্ডের নির্মাণকাজ চলছে। যার কন্টেইনার ধারণক্ষমতা সাত থেকে আট হাজার। প্রায় ৩৫ হাজার বর্গফুট আয়তনের ইয়ার্ডটির কাজ শেষ হয়েছে দুই-তৃতীয়াংশ। সব কাজ শেষ হতে ডিসেম্বর পর্যন্ত লাগলেও ইয়ার্ড তৈরী হয়ে যাবে সেপ্টেম্বরের মধ্যেই। আর তখন থেকে সেখানে রফতানির কন্টেইনার রাখা সম্ভব।  

এদিকে, বন্দরে নানা জটিলতায় দীর্ঘদিন পড়ে রয়েছে নিলাম আর ধ্বংসযোগ্য আড়াই হাজারের বেশি কন্টেইনার। যা সাময়িক সময়ের জন্য নতুন ইয়ার্ডে স্থানান্তর করা গেলে সংকট কিছুটা হলেও কাটবে বলে মত কাস্টম কমিশনারের।

চট্টগ্রাম বন্দরে সবমিলে এখন কন্টেইনার ধারণ ক্ষমতা সাড়ে ৩৬ হাজার।








Last modified on 17-07-2017 12:59:15 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save