Thursday, December 14, 2017

সীতাকুণ্ডে চার দশকেও পৌঁছেনি সরকারি স্বাস্থ্য সেবা

চট্টগ্রামের সীতাকুন্ডে যে দুটি গ্রামে ৯ শিশুর মৃত্যু আর অর্ধশতাধিক অসুস্থ হয়েছে, সেখানে গেল চার দশকেও সরকারি কোনো স্বাস্থ্য সেবা পৌছেনি। নেই টিকাদান বা পরিবার পরিকল্পনার মতো কর্মসূচিও। ফলে, এখানকার তিন শতাধিক মানুষের চিকিৎসার একমাত্র ভরসা ঝাড়ফুঁক আর হোমিওপ্যাথিক। এখানকার সব শিশুই অপুষ্টির শিকার। জানাচ্ছেন জামশেদুল করিম। ছবি তুলেছেন আবু জাহেদ।

চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলার দুর্গম পাহাড়ি জনপদ ত্রিপুরা পাড়া। যেখানে যাতায়াতে একমাত্র ভরসা পায়ে হাটা পথ। সেখানে দুটি মহল্লায় ক্ষুদ্র নৃগোষ্টির ৬২টি পরিবারে বাসিন্দা আছে তিন শতাধিক।

সবার নজর এখন নাগরিক সেবাহীন এই এলাকায়। কারণ, চারদিনে ৯ শিশুর মৃত্যু আর অর্ধ শতাধিক অসুস্থ। তাতে সবেচেয়ে বেশি আলোচিত হচ্ছে শিশুদের পুষ্টিহীনতার বিষয়টি।

স্থানীয়রাও বলছেন, যুগের পর যুগ তারা এখানে বসবাস করলেও সরকারি কোন স্বাস্থ্যসেবাই তারা পাননা। বিশেষ করে পরিবার পরিকল্পনা বা  শিশুদের টিকাদান কর্মসূচির কোন কর্মীই যান না এ এলাকায়।

স্বাস্থ্য সেবা নেই, তাই রোগশোক হলে এখানকার মানুষের ভরসা হোমিওপ্যাথিক ওষুধ আর ঝাড়ফুঁক। সবশেষ অসুস্থ হওয়া শিশুদের জন্য তারা শরনাপন্ন হন টোটকা চিকিৎসার। তবে, কেন এখানে সরকারি স্বাস্থ্য সেবা পৌছেনি তা খতিয়ে দেখে ব্যবস্থা নেয়ার কথা বলছেন সিভিল সার্জন।

শুধু তাই নয়, এখানকার বাসিন্দা বসবাস করছে অন্যের জমিতে। পাশাপাশি তাদের শিশুদের শিক্ষার কোনো ব্যবস্থা নেই। নেই বিশুদ্ধ পানির ব্যবস্থা। ফলে অনেকটা অন্ধকারেই বাস করছেন তারা।

তবে এখানকার মানুষের জীবনমান উন্নয়নে উদ্যোগ নেয়ার আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক।


Last modified on 14-07-2017 11:44:18 AM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save