চট্টগ্রামে ছোটদের ভোট উৎসব

উৎসবমুখর পরিবেশে ভোট। সবার মধ্যে কৌতুহল- কে হচ্ছেন নতুন নেতা! তবে ভোট ঘিরে নেই কোন হানাহানি, মারামারি বা মনোমালিন্য। এমনই এক আনন্দঘন পরিবেশে হয়ে গেলো, স্কুলের স্টুডেন্ট কেবিনেট নির্বাচন। সারাদেশের মতো চট্টগ্রামের সব মাধ্যমিক স্কুলে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হলো, এই ভোট উৎসব। পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীদের সুষ্ঠু নির্বাচন প্রক্রিয়ায় অভ্যস্ত করতে এই উদ্যোগ কার্যকর ভূমিকা রাখবে বলে মনে করছেন শিক্ষকরা।

স্কুল আঙ্গিনায় শিক্ষার্থীদের লম্বা সারি। অপেক্ষা, ভোট দিয়ে পছন্দের প্রার্থীকে বিজয়ী করা। এমন উৎসবমুখর পরিবেশে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অনুষ্ঠিত হলো স্টুডেন্ট কেবিনেট নির্বাচন। যাতে, ভোট দিয়েছে ষষ্ঠ থেকে দশম শ্রেনীর শিক্ষার্থীরা।  

সারাদেশে দ্বিতীয় বারের মতো মাধ্যমিক স্কুলের এই শিক্ষার্থী প্রতিনিধি নির্বাচনে পদ আছে আটটি। এসব পদে যারা বিজয় হয়, তাদের মধ্য থেকে পরবর্তীতে একজন নির্বাচিত হবে প্রধান প্রতিনিধি হিসেবে। যারা বিদ্যালয়ের উন্নয়নে ভূমিকা রাখবে সামনের দিনগুলোতে।

নির্বাচনে কমিশনার, প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসারসহ পুরো প্রক্রিয়াই সম্পন্ন করা হয় শিক্ষার্থীদের মাধ্যমে। এর মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে ছোটবেলা থেকেই সুষ্ঠু গণতান্ত্রিক ধারণার বিকাশ হয় বলে মনে করছেন শিক্ষকরা।

চট্টগ্রামে একযোগে ১৮শ এর বেশী মাধ্যমিক স্কুল ও মাদ্রাসায় অনুষ্ঠিত হয় একবছর মেয়াদী শিক্ষার্থী নেতৃত্ব নির্বাচনের এই ভোট।

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save