Wednesday, September 20, 2017

খুন,গুম, অপহরণে পার্বত্য এলাকা এখন আতঙ্কের জনপদ

গুম, খুন, অপহরন আর সর্বগ্রাসী চাঁদাবাজি। নানা অপরাধমূলক কর্মকান্ডে পাহাড়ি জনপদ দিন দিন পরিণত হচ্ছে আতঙ্কের লোকালয়ে। এতে একদিকে, পাহাড়ে যেমন শান্তি নষ্ট হচ্ছে অন্যদিকে, হুমকির মুখে পড়ছে পর্যটন শিল্প। অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবিতে এখন তাই একাট্টা পাহাড়ি বাঙ্গালী সবাই।

পাহাড় আর দিগন্ত বিস্তৃত সবুজ। তাতেই অনিন্দ্য সুন্দরের এক বিশাল ক্যানভাস যেন তিন পার্বত্য জেলা।  তবে, এমন মোহনীয় সৌন্দর্য আর সম্ভাবনার আড়ালে পাহাড় এখন যেন এক আতংকের জনপদ। যেখানে বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীর সন্ত্রাস, চাঁদাবাজি আর গুম-খুন-অপহরনে এক ভীতিকর অবস্থা পাহাড়জুড়ে। সম্প্রতি অনুষ্ঠিত এক সমাবেশেও যা থেকে পরিত্রান চেয়েছেন পাহাড়ি বাঙ্গালী সবাই।

অভিযোগ আছে, স্থানীয়ভাবে উৎপাদিত কলা, আনারস, কাঠাল বিক্রি থেকে শুরু করে ব্যবসা বাণিজ্যের প্রতিটি ক্ষেত্রেই সন্ত্রাসীদের বিপুল অংকের চাঁদা দিতে হয়। এছাড়া হরহামেশা ঘটে মুক্তিপনের দাবিতে অপহরনের ঘটনাও। স্থানীয়দের তথ্য মতে, শুধু রাঙ্গামাটিতেই বছরে প্রায় ত্রিশ কোটি টাকার চাঁদাবাজি হয়। তাতে, জনজীবন অতিষ্ঠ হয়ে উঠলেও তা নিয়ে মুখ খুলতে ভয় ভূক্তভোগীদের।

সন্ত্রাসীদের অপতৎপরতায় শুধু ব্যবসা বাণিজ্য নয়, হুমকীর মুখে পড়ছে এখানকার পর্যটনের বিপুল সম্ভাবনাও। তবে ভৌগলিক অবস্থানগত সীমাবদ্ধতার কথা বললেও, সমন্বিতভাবে সন্ত্রাসরোধে অভিযান চালানোর কথা বলছে আইনশৃঙ্খলাবাহিনী।

সরকারি হিসাবেই গত এক বছরে রাঙ্গামাটিতে সন্ত্রাসীদের হাতে ১২ জন খুন এবং অপহরনের শিকার হয়েছেন ২৬ জন। স্থানীয়দের দাবি, বাস্তবে এ সংখ্যা আরো বেশী। 

Last modified on 19-05-2017 10:53:12 AM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save