পর্যটন খাতে পিছিয়ে বাংলাদেশ, প্রয়োজন পরিকল্পিত উদ্যোগ

থাইল্যান্ড, ভারত, ভুটানসহ বেশ কয়েকটি দেশ পর্যটনের কাঁধে ভর করে নিজেদের অর্থনীতি সমৃদ্ধ করলেও অনেকটাই পিছিয়ে বাংলাদেশ। 

অথচ এ দেশে রয়েছে পর্যটক আকর্ষণের অসংখ্য নিয়ামক। চট্টগ্রামে তিন দিনের আন্তর্জাতিক পর্যটন সম্মেলনে উঠে আসে এসব বিষয়। সম্মেলনে অংশ নেয়া উদ্যেক্তাদের মতে, আসিয়ান আর সার্কভুক্ত দেশের পর্যটন সুবিধাকে কাজ লাগাতে বাংলাদেশকে ভবিষ্যতমুখী পরিকল্পনা করতে হবে। 

বাংলাদেশের একদিকে থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ আসিয়ানভুক্ত ৯টি দেশ।  আরেকদিকে, সার্কভুক্ত ভারত, নেপাল, শ্রীলংকা, ভূটান। পর্যটন ঘিরে যারা সবাই সফল। কিন্তু মাঝে অমিত সম্ভাবনাময় হবার পরও এখনো কাঙ্খিত সাফল্য আসেনি বাংলাদেশের। চট্টগ্রামে সদস্য সমাপ্ত ওয়ার্ল্ড ট্যুরিজম অর্গানাইজেশনের ২৯তম সম্মেলনেও আলোচিত হয় বিষয়টি। এতে অংশ নেয়া বিদেশিরা বলেছেন, বাংলাদেশ পর্যটনবান্ধব দেশ। আর তা বিশ্ববাসীকে জানাবার পাশাপাশি প্রয়োজনীয় সুবিধা নিশ্চিত করতে পারলেই লক্ষ্যে পৌঁছা সম্ভব।  

এই সম্মেলনে বিশ্বের ৩০টি দেশের প্রতিনিধিরা অংশ নেন। তাতে ব্যাপকভাবে বাংলাদেশকে তুলে ধরার বড় ধরনের সুযোগ তৈরি হলেও বাস্তবে তেমন হয়নি। ব্যবস্থাপনায় ছিল নানা ঘাটতি। তবে এরপরও দেশীয় উদ্যোক্তারা এই সম্মেলনকে দেখছেন ইতিবাচক সিঁড়ি হিসেবে। তারা চান, এখান থেকে আসা পরামর্শ কাজে লাগিয়ে পর্যটনখাতকে এগিয়ে নেয়ার পরিকল্পিত উদ্যোগ। সরকারি-বেসরকারি খাতের দূরদর্শী পদক্ষেপ দেশের পর্যটন খাতের টেকসই ভীত তৈরী করবে-এমন আশা করেন সংশ্লিষ্টরা। 

 

 

 

 

Last modified on 18-05-2017 01:21:23 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save