728x90

চট্টগ্রাম মহানগরে যানজট নির্মূলে প্রয়োজন সুষ্ঠু গণপরিবহন ব্যবস্থা 

চট্টগ্রাম মহানগরে চলাচল করা যানবাহনের মাত্র ৮ ভাগ গণপরিবহন। বাকি সবগুলোই ছোট যানবাহন। এসব বাহনকে নগরীর যানজটের প্রধান কারণ হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। 

তাই নগরীর যানজট নিরসন ও পরিবহন সংকট কমাতে বড় বাসভিত্তিক গণপরিবহন ব্যবস্থা তৈরির উপর দিচ্ছেন তারা। পাশাপাশি বাস র‍্যাপিড ট্রানজিট বা বিআরটি চালু পরামর্শ তাদের। বন্দর আর শিল্প নগরী হিসেবে চট্টগ্রামে দিনে দিনে যেমন বাড়ছে মানুষের চাপ। তেমনি বাড়ছে যানজট। নগরীর প্রধান সড়কগুলোতে এখন দিনের অধিকাংশ সময় যানজটে নাকাল হয় মানুষ।  

বিশ্বব্যাংকের সাম্প্রতিক এক জরিপ বলছে, এই যানজটের মূল কারণ গণপরিবহনের স্বল্পতা। কেননা, রাস্তায় এখন যেসব যানবাহন চলাচল করে তার মাত্র ৮ ভাগ গণপরিবহন। ফলে ছোট বাহনের সংখ্যা বেশি হওয়ায় দুর্ভোগ বেড়েছে মানুষের। নগরীর এই যানজট সমস্যা সমাধানে সরকার বাস্তবায়ন করছে ফ্লাইওভার, টানেল, রিংরোডসহ অনেক প্রকল্প। কিন্তু এসব উন্নয়নের চেয়ে আগে অভ্যন্তরীণ সড়ক সম্প্রসারণ ও সেগুলোকে বিআরটি চালুর উপযোগী করার পরামর্শ দিলেন এই বিশেষজ্ঞ। 

এদিকে নগরীর জন্য যে কৌশলগত পরিবহন মহাপরিকল্পনা প্রণয়ন হচ্ছে তাতে সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। এখন এটি বাস্তবায়নের জন্যও সংস্থাটির সহায়তা চেয়েছে সিডিএ। বর্তমানে চট্টগ্রাম নগরীতে ১৩ টি বাস রুট ও ১৬ টি হিউম্যান হলারের রুট রয়েছে। তবে এসব রুটে চলাচলকারী গণপরিবহনগুলোকে একই ব্যবস্থাপনার আওতায় নিয়ে আসা প্রয়োজন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: info@channel24bd.tv
Newsroom: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save