728x90

অবশেষে তৈরী হচ্ছে চসিক-এর নগর ভবন 

অবশেষে নিজস্ব অর্থায়নে নগর ভবন তৈরি করতে যাচ্ছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। এজন্য ৫তলা বিশিষ্ট ভবনটির নকশাও চূড়ান্ত করা হয়েছে। 

সিটি মেয়র জানান, ব্যাংক ঋণ নিয়ে নগর ভবন তৈরির চেষ্টা করা হলেও তাতে মন্ত্রণালয়ের সম্মতি মেলেনি। তাই নিজেরাই যোগাড় করবে অর্থ। নতুন এই ভবন হবে নগরের ঐতিহ্য আর সংস্কৃতির সাথে সামঞ্জস্য রেখে। প্রথমে পৌরসভা, এরপর সিটি কর্পোরেশন। তাতে বেড়েছে কাজের পরিধি। কিন্তু প্রতিষ্ঠার ১শ বছর পার হলেও বাড়েনি চট্টগ্রাম নগর কর্তৃপক্ষের অবকাঠামোগত সুবিধা। 

নগরীর আন্দরকিল্লায় নিজস্ব জায়গায়, সাবেক মেয়ররা একটি দৃষ্টিনন্দন নগরভবন তৈরির উদ্যোগ নিলেও তা আলোর মুখ দেখেনি অর্থায়ন জটিলতায়। এরমধ্যে বর্তমান মেয়র ব্যাংক থেকে ঋণ নিয়ে এই কাজ করার কথা বললেও তা মন্ত্রণালয়ের অনুমোদন পায়নি। তাই শেষপর্যন্ত নিজস্ব অর্থায়নে নগর ভবন বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছেন মেয়র।

ইতোমধ্যে ২৫ তলা বিশিষ্ট একটি ভবনের নকশা চুড়ান্ত করা হয়েছে। যাতে প্রথম ৬টি তলা বাণিজ্যিক স্থাপনার জন্য বরাদ্দ রাখা হয়েছে। আর ৮ম থেকে ২৫ তলা পর্যন্ত হবে সিটি কর্পোরেশনের বিভিন্ন কার্যালয়। চট্টগ্রামের ঐতিহ্যের সাথে সমন্বয় এই নকশা বানানো হয়েছে জানান এই স্থপতি। বর্তমান নগরভবনের কার্যক্রম টাইগারপাসে অস্থায়ী কার্যালয়ে সরিয়ে নেয়ার পর মূলত ভাঙা হবে পুরনো ভবনটি। আর আগামী বছর শুরু হবে নতুন নগর ভবন তৈরির কাজ।

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: info@channel24bd.tv
Newsroom: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save