Saturday, November 18, 2017

নানা সংকটে ধুঁকছে দেশের পর্যটন খাত 

পর্যটন খাতে ভেতরের চেয়ে বাহ্যিক সমস্যা বেশি। যার কিছু প্রাকৃতিক আর অধিকাংশ মানুষের সৃষ্টি। আর কম বেশি সব দেশই ভুগছে একই সমস্যায়। যার অন্যতম সন্ত্রাসবাদ। 

এছাড়া উল্লেখযোগ্য হল তথ্য আর অবকাঠামোগত যোগাযোগ ব্যবস্থার অভাব। যা দূর করতে প্রয়োজন সমন্বিত উদ্যোগ। চট্টগ্রামে বিশ্ব পর্যটন সংস্থার দুদিনব্যাপি সম্মেলনের প্রথমদিনে ওঠে আসে এসব কথা। সংস্থার পক্ষ থেকে বলা হয়, পর্যটন খাতের বিকাশে অন্তরায়সমূহ দূর করতে সদস্য রাষ্ট্রগুলোকে সহযোগিতা দেয়া হবে যথাযথভাবে।

গোটা পৃথিবীর অর্থনীতিতে পর্যটন শিল্পের অবদান প্রায় ৮ ট্রিলিয়ন ডলার, এরমধ্যে ১ দশমিক ২ বিলিয়ন ডলার এশিয়ায়। যার প্রবৃদ্ধি প্রায় ৪ শতাংশ। আর বাংলাদেশসহ সারা দুনিয়ায় এক্ষেত্রে কর্মসংস্থান হয়েছে ৩শ মিলিয়নের কাছাকাছি মানুষের। 

তবে অর্থনীতিতে এত জোরালো ভূমিকা রাখা খাতটি নানা সংকটে ধুঁকছে। মূলত এসব সংকট আর সমাধানের উপায় খুঁজতে দেশের বড় পর্যটন অঞ্চল চট্টগ্রামে বিশ্ব টুরিজম অর্গানাইজেশনের ২৯তম সম্মেলনের এই আয়োজন। প্রথমদিনে যাতে উঠে আসে এ অঞ্চলের পর্যটন খাতের নানা দিক। বিদেশী অতিথিরাও মনে করেন, বাংলাদেশ পর্যটনের জন্য অমিত সম্ভাবনার এক দুয়ার। তবে দেশীয় উদ্যোক্তা আর বিশ্লেষকদের মতে, প্রণোদনাসহ বিশেষ সুবিধা এ খাতের বিকাশকে তরান্বিত করতে পারে। আর পর্যটন মন্ত্রী জোর দিলেন সমন্বিত উদ্যোগের ওপর।      

জাতিসংঘের অঙ্গসংস্থাটির এমন সম্মেলন বাংলাদেশে এই প্রথম। ৩০টি দেশের প্রায় ৩শ প্রতিনিধি এতে তাদের অভিজ্ঞতার কথা তুলে ধরছেন। বুধবার শেষদিনে এ সংক্রান্ত একটি ভবিষ্যত কর্মপরিকল্পনা ঘোষণার কথা রয়েছে। 

 

 

 

 

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save