728x90

করিয়ারদিয়ায় হবে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র

আরো একটি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করতে যাচ্ছে, সরকার। ১২'শ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার এই কেন্দ্রটি হবে কক্সবাজারের উপকূলীয় জনপদ পেকুয়ার করিয়ারদিয়ায়। এজন্য দেড় হাজারের বেশি জমি অধিগ্রহনের প্রক্রিয়াও শুরু করেছে স্থানীয় প্রশাসন। তবে, জমির মালিকদের শঙ্কা ন্যায্য ক্ষতিপূরণ পাওয়া নিয়ে।

বিস্তৃর্ণ এলাকা জুড়ে লবণের মাঠ আর চিংড়ি ঘের। এলাকাটি কক্সবাজারের পেকুয়া উপজেলার উপকূলীয় করিয়ারদিয়া। গেল ৬ মে, এই এলাকাতেই নতুন একটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

নতুন এই কেন্দ্র থেকে উৎপাদিত হবে বারোশো মেগাওয়াট বিদ্যুৎ। যা বাস্তবায়ন করবে ইলেক্ট্রিক জেনারেশন কোম্পানী বাংলাদেশ লিমিটেড। এজন্য, ১ হাজার ৫৬০ একর জমি অধিগ্রহণের কার্যক্রম শুরু করেছে প্রশাসন।

এরইমধ্যে অধিগ্রহনের নোটিশ গেছে জমির মালিকদের কাছে। তবে আশংকা, জমির ন্যায্য ক্ষতিপূরণ পাওয়া নিয়ে। তাদের দাবি, প্রধানমন্ত্রী ঘোষিত মৌজা মূল্যের ৩ গুণ টাকার পাশাপাশি পূণর্বাসনের।

তবে জেলা প্রশাসক বলছেন, সব পক্ষের মধ্যে সমন্বয় করে জমির উপযুক্ত ক্ষতিপূরণ দেয়া হবে। প্রয়োজন হলে করা হবে পুনর্বাসনও। তাতে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

প্রস্তাবিত এলাকায় জমির প্রকৃত মালিক দেড় হাজারের মতো হলেও, বাস্তবে এসব জমির ওপর নির্ভরশীল ১৪ হাজার মানুষের জীবিকা।

Last modified on 14-05-2017 09:46:12 AM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: info@channel24bd.tv
Newsroom: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save