Save

Save

নিয়মনীতি ছাড়াই চট্টগ্রামে গড়ে উঠেছে বেসরকারি হাসপাতাল-ক্লিনিক

কোন নিয়মনীতি ছাড়াই বন্দর নগরী চট্টগ্রামে গড়ে উঠছে একের পর এক বেসরকারি হাসপাতাল-ক্লিনিক। নামে বেনামে করা এসব প্রতিষ্ঠানে স্থায়ীভাবে নিয়োগ নেই কোন বিশেষজ্ঞ চিকিৎসক, কনসালটেন্ট এবং নার্সদের। ফলে অদক্ষ চিকিৎসকদের দিয়ে চলছে  চিকিৎসা সেবা। এতে প্রায় অভিযোগ উঠছে অবহেলায় রোগী মৃত্যুর। বিশিষ্টজনদের অভিযোগ, স্বাস্থ্য সেবাকে বাণিজ্যিকীকরনের ফলেই এমন অব্যবস্থাপনায় প্রতিষ্ঠান চালাচ্ছে মালিকরা।

নামে বেনামে অসংখ্য বেসরকারি হাসপাতাল ক্লিনিক গড়ে উঠছে বন্দর নগরী চট্টগ্রামে। যাদের অনেকের নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন।

কেবল তা নয়, অভিযোগ আছে অদক্ষ ও অনভিজ্ঞ চিকিৎসকদের দিয়ে চলছে এসব বেসরকারি হাসপাতাল ক্লিনিকের চিকিৎসা সেবা। স্থায়ীভাবে নিয়োগ দেয়া হয় না কোন বিশেষজ্ঞ চিকিৎসক, কনসালটেন্ট এবং নার্স। অন কলে বিশেষজ্ঞ চিকিৎসক আনার ব্যবস্থা থাকলেও তা অনেকটা মর্জি মাফিক। এতে সময় মতো চিকিৎসা পান না রোগীরা। ফলে দায়িত্ব অবহেলায় মৃত্যু হয় অনেক রোগীর।

বিশিষ্টজনদের অভিযোগ, সেবার মনোবৃত্তি থেকে দূরে সরে চিকিৎসাকে বাণিজ্যিকীকরণের উদ্দেশ্যে গড়ে তোলা হচ্ছে এসব প্রতিষ্ঠান। যাতে পণ্যে পরিণত হচ্ছে রোগীরা। 

দীর্ঘদিন ধরে এ অনিয়ম ও অব্যবস্থাপনায় হাসপাতাল-ক্লিনিক পরিচালিত হলেও তা দেখার যেন কেউ নেই। জবাবদিহিতা নেই চিকিৎসকদেরও। ফলে সমাজের সব মহলকে নিয়ে একটি নাগরিক বডি গঠনের পরামর্শ বিশিষ্টজনদের। 

স্বাস্থ্য বিভাগের তথ্য মতে, চট্টগ্রাম জেলা বেসরকারি হাসপাতাল ক্লিনিকের সংখ্যা ৫০৪ টি। কিন্তু এর বাইরে চিকিৎসা সেবা দিচ্ছে অনেক প্রতিষ্ঠান।

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save