Save

Save

রাইফার মৃত্যুর ঘটনায় চিকিৎসক ও হাসপাতাল দায়ী

শেষপর্যন্ত স্বজন আর সাংবাদিকদের অভিযোগই সত্য প্রমাণ হলো। চট্টগ্রামে শিশু রাইফার মৃত্যু হয়েছে ম্যাক্স হাসপাতাল কর্তৃপক্ষ ও চিকিৎসকদের চরম অবহেলায়। এমন কথা জানিয়েছে সিভিল সার্জনের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটি। এজন্য তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়েছে কমিটির প্রতিবেদনে। সাংবাদিক নেতারা বলছেন, অভিযুক্তদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা না নিলে জোরদার আন্দোলনে যাবেন তারা।

 গত ২৯ জুন মধ্যরাতে চট্টগ্রামের বেসরকারি ম্যাক্স হাসপাতালে মারা যায় আড়াই বছরের শিশু রাইফা খান।

ঘটনায় ভুল চিকিৎসা এবং অবহেলার অভিযোগ উঠলে পরদিন জেলা সিভিল সার্জনকে প্রধান করে গঠন করা হয় তদন্ত কমিটি। পাঁচদিন তদন্ত শেষে বৃহস্পতিবার রাতে চূড়ান্ত করা হয় প্রতিবেদন।

তদন্তে সংশ্লিষ্ট চিকিৎসক ও নার্সের অবহেলার সুস্পষ্ট প্রমাণ পায় কমিটি।  প্রতিবেদনে বলা হয়, রাইফার অবস্থার অবনতি হলেও সংশ্লিষ্ট শিশু বিশেষজ্ঞ ও চিকিৎসকরা আন্তরিক সেবা প্রদান করেননি। এছাড়া হাসপাতালে ভর্তি প্রক্রিয়া থেকে প্রতিটি পর্যায়ে অভিভাবককে ভোগান্তি পোহাতে হয়েছে। ম্যাক্স হাসপাতালের চরম অব্যবস্থাপনার কথা উঠে আসে প্রতিবেদনে।

প্রতিবেদনে সাতটি পর্যালোচনা ছাড়াও চারটি সুপারিশ করা হয়। যাতে, অভিযুক্ত চিকিৎসকদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের পাশাপাশি ম্যাক্স হাসপাতালের ত্রুটিপূর্ণ ব্যবস্থাপনা সংশোধনের পরামর্শ দেয়া হয়। 

সাংবাদিক নেতারা জানান, এই প্রতিবেদনের আলোকে পরবর্তী আইনী পদক্ষেপ গ্রহণ করা হবে। তাছাড়া বিএমএ নেতা ফয়সাল ইকবাল এবং ড্যাব নেতা খুরশীদ জামিল চৌধুরীর হুমকির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথাও জানান তারা।

এদিকে, রাইফার মৃত্যুর ঘটনায় ভুল চিকিৎসা ও অবহেলার প্রতিবাদে আজও মানবন্ধনসহ নানা কর্মসূচি পালন করেছে বিভিন্ন সংগঠন।

Last modified on 06-07-2018 06:56:50 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save