728x90

চট্টগ্রাম বন্দরের জিসিবি'র ব্যবহার উপযোগিতা কমেছে

১৩০ বছর পার করেছে দেশের প্রধান বন্দর, চট্টগ্রাম সমুদ্র বন্দর। ধাপে ধাপে নানা অগ্রগতিও হয়েছে বন্দরের বিভিন্ন ক্ষেত্রে। তবে পুরনো হওয়ার সাথে ব্যবহার উপযোগিতা কমেছে, ১৩টি সাধারণ কার্গো বার্থ বা জিসিবির। সিসিটি-এনসিটির ৭টি বার্থের কন্টেইনার ওঠানামা তরান্বিত হলেও, জিসিবিকে ছোট করে দেখার সুযোগ নেই বলে মত, বন্দর ব্যবহারকারীদের।

দেশের প্রধান বন্দর চট্টগ্রাম। ১৮শ শতকের মাঝামাঝি যার সূচনা হলেও পূর্ণাঙ্গ বন্দর হিসেবে প্রতিষ্ঠা ১৮শ ৮৭ সালে। গেল ১শ ৩০ বছরে নানা সাফল্যগাথা রয়েছে এই বন্দরের। ক্রমবর্ধমান আন্তর্জাতিক বাণিজ্যের সাথে তাল মিলিয়ে যার পরিসর আর সক্ষমতা দুইই বেড়েছে। যাতে অগ্রাধিকার পেয়েছে কন্টেইনারজাত পণ্য হ্যান্ডলিং। বছরে এখন কন্টেইনার হ্যান্ডলিং ছাড়িয়েছে ২০ লাখ। 

গেল শতকের মাঝামাঝি বন্দরে ১৩টি সাধারণ কার্গো বার্থ তৈরী করা হয়। যার ৬টির সংষ্কার হয় ১৯৮০ সালে। তবে এরপর বার্থগুলোতে উন্নয়নের ছোঁয়া লাগেনি তেমন একটা। কোথাও আবার পলি জমে থাকে অস্বাভাবিকভাবে। ফলে ব্যবহার অনুপযোগিতা বাড়ছে বার্থগুলোর। অথচ এসব বার্থে বছরে পণ্য ওঠানামা হয় প্রায় সাড়ে ৫ কোটি টন।

তবে কর্তৃপক্ষ বলছে, জীর্ণতার কারণে কয়েকটি বার্থে হাত দেয়া যাচ্ছে না। অন্যগুলো সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে।

এদিকে, ১৩০ বছর পূর্তি উপলক্ষ্যে চারদিনের কর্মসূচী ঘোষণা করেছে বন্দর কর্তৃপক্ষ। যার অন্যতম ২ দিনের পোর্ট এক্সপো। আগামী ২৭ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই এক্সপোর উদ্বোধন করার কথা রয়েছে।   

Last modified on 25-04-2017 03:59:14 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: info@channel24bd.tv
Newsroom: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save