Print this page

আজ চট্টগ্রামে ঐতিহ্যবাহী আবদুল জব্বারের বলী খেলা

আজ চট্টগ্রামের লালদীঘির মাঠে বসছে ঐতিহ্যবাহী আব্দুল জব্বারের বলী খেলার ১০৮ তম আসর। নগরীতে এরই মধ্যে বলি খেলার মঞ্চসহ সব প্রস্তুতি শেষ করেছে আয়োজক কমিটি। এই বলী খেলাকে কেন্দ্র করে মেলা বসেছে লালদীঘির আশপাশের দেড় কিলোমিটার এলাকাজুড়ে। তবে গত কয়েকদিনের বৈরী আবহাওয়ার কারণে লাভ নিয়ে আশংকায় বিক্রেতারা।

মঞ্চে বলীদের শক্তি আর কৌশলের লড়াই। চারপাশে হাজারো দর্শকের উল্লাস। এই চিরচেনা ছবি চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলি খেলার। এবারও প্রস্তুত লালদীঘি ময়দান। যেখানে বসবে, প্রতিযোগিতার ১০৮ তম আসর। দেশপ্রেমের চেতনায় যুবকদের উদ্বুব্ধ করতে উনিশ শতকের গোড়ায় যার সূচনা করেন বনেদী ব্যবসায়ী আব্দুল জব্বার সওদাগর। সেই থেকে এটা লোকসংস্কৃতিরও অংশ।

আয়োজকরা জানিয়েছেন, এবারও একশোর মতো বলি অংশ নেবেন এই প্রতিযোগিতায়। যা আগের বছরগুলোর তুলনায় কম। পৃষ্টপোষকতার অভাবে নতুন বলি ওঠে আসছে না বলে দাবি তাদের।

বলীখেলাকে ঘিরে এরিমধ্যে লালদীঘি ও আশপাশের কয়েককিলোমিটার এলাকাজুড়ে বসেছে বৈশাখী মেলা। যাতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে মৃৎশিল্পসহ রকমারি সব জিনিসপত্র নিয়ে দোকান বসিয়েছেন ক্ষুত্র ব্যবসায়ীরা।

তবে এবার বৈরী আবহাওয়ার কারণে মেলা কতটা জমবে তা নিয়ে শংকিত দোকানিরা। মঙ্গলবার বিকেলে বলীখেলার মূল আয়োজন শেষ হলেও বৈশাখী মেলা চলবে বুধবার পর্যন্ত।

Last modified on 02-05-2017 05:17:30 PM