Tuesday, June 27, 2017

728x90

চট্টগ্রামে জলাবদ্ধতা নিরসনে এবার মাস্টারপ্ল্যান করছে চসিক

সিডিএ, ওয়াসার পর চট্টগ্রামে জলাবদ্ধতা নিরসনে এবার মাস্টারপ্ল্যান করছে সিটি কর্পোরেশন। এরই মধ্যে শেষ হয়েছে সমীক্ষা। যাতে জমি অধিগ্রহণ ছাড়া বাস্তবায়ন খরচ ধরা হয়েছে প্রায় পাঁচ হাজার কোটি টাকা। আগামী একবছরের মধ্যে এই প্রকল্প একনেকে অনুমোদন পেলে, পরবর্তী তিন বছরের মধ্যে তা বাস্তবায়নের কথা জানালেন সিটি মেয়র আ জ ম নাছির।

একমাসে তিনদফা দু:সহ জলাবদ্ধতা, নাকাল বন্দরনগরীর মানুষ। 

বর্ষার আগেই এমন দুর্ভোগ নিয়ে ক্ষুব্ধ নগরবাসি। সবাই খুঁজছেন মুক্তির  উপায়। চলছে পাল্টাপাল্টি দোষারোপের রাজনীতিও। সেইসাথে, কাটাছেড়া চলছে আগের পরিকল্পনা আর নানা উদ্যোগ নিয়েও। 

এমন পরিস্থিতিতে নতুন মহাপরিকল্পনা নিয়ে হাজির হয়েছে সিটি কর্পোরেশন। চীনের একটি প্রতিষ্ঠানকে দিয়ে তৈরি করা হয়েছে এই ড্রেনেজ মাস্টারপ্ল্যানের সমীক্ষা। যা রোববার হস্তান্তর করা হয় সিটি মেয়রের কাছে।

এই মহাপরিকল্পনায় বন্যা নিয়ন্ত্রন, জলাবদ্ধতা ব্যবস্থাপনাসহ পাঁচটি বিষয়ে আলাদা আলাদা করে কর্মপন্থা চূড়ান্ত করা হয়েছে। তাতে জমি অধিগ্রহনবাদে বাস্তবায়ন ব্যয় ধরা হয়েছে পাঁচ হাজার কোটি টাকা।

মেয়র বলছেন, মন্ত্রণালয় এবং একনেকের অনুমোদন পাওয়া সাপেক্ষে এই প্রকল্প বাস্তবায়ন করা গেলে জলাবদ্ধতা সমস্যার দীর্ঘমেয়াদী সমাধান সম্ভব। 

তবে, এত বড় প্রকল্প বাস্তবায়ন নিয়ে শংকা থাকলেও বাংলাদেশ ও চীনের মধ্যে জিটুজি পদ্ধতিতে বাস্তবায়নের ক্ষেত্রে চীন সরকার এতে অর্থায়নে আগ্রহ দেখিয়েছে বলে জানানো হয় অনুষ্ঠানে।

Last modified on 02-05-2017 05:17:28 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: info@channel24bd.tv
Newsroom: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save