চট্টগ্রামে বাড়ছে রক্তজনিত রোগ হিমোফিলিয়ায় আক্রান্তের সংখ্যা

যথাসময়ে রোগনির্ণয় ও সুচিকিৎসার অভাবে চট্টগ্রামে বিকলাঙ্গ বা শারীরিক প্রতিবন্ধি হয়ে পড়ছেন অস্বাভাবিক রক্তক্ষরণজনিত রোগ হিমোফিলিয়ায় আক্রান্ত রোগীরা। এই রোগ নিয়ে সচেতনতার অভাবের পাশাপাশি পর্যাপ্ত বিশেষজ্ঞ চিকিৎসক না থাকায় প্রতিরোধযোগ্য এই রোগ ক্রমেই ধারণ করে ভয়াবহ আকার। তাই সরকারি হাসপাতালে পর্যাপ্ত ওষুধ ও চিকিৎসকের দাবি জানিয়েছেন, সংশ্লিষ্টরা

১১ বছরের ফুটফুটে শিশু আবির। দুরন্ত শৈশবের এই সময়টাতে যেখানে মাঠঘাট দাপিয়ে বেড়ানোর কথা সেখানে ক্রাচ ছাড়া হাঁটার কথা চিন্তাই করতে পারেনা সে। অস্বাভাবিক রক্তক্ষরণজনিত রোগ হিমোফিলিয়ায় আক্রান্ত আবিরের এমন ব্যাধিতে ভারাক্রান্ত মায়ের মনও।
শুধু আবিরই নয়, এমন অসংখ্য হিমোফিলিয়া রোগী আছে চট্টগ্রামে, যাদের নেই এই রোগ সম্পর্কে ভালো ধারণা। ব্যবস্থা নেই পর্যাপ্ত চিকিৎসারও। 
চিকিৎসকরা বলছেন, হিমোফিলিয়া সাধারণত বংশগত রোগ। নারীরা হিমোফিলিয়ার বাহক হলেও এই রোগে আক্রান্ত হন তাদের গর্ভের সন্তানরাই। আক্রান্তদের অনেকে ঠিকমতো চিকিৎসা পায়না বলে তৈরী করে বিকলাঙ্গতা। প্রতি দশহাজার জনে একজন এই রোগে আক্রান্ত হন বলেও জানান চিকিৎসকরা।
 
হিমোফিলিয়ায় আক্রান্তদের চিকিৎসা ব্যয়বহুল। তাই এ জন্য সরকারি বরাদ্দ চেয়েছেন এই রোগে আক্রান্তদের নিয়ে কাজ করা একমাত্র সংগঠনটি। 

মঙ্গলবার বিশ্ব হিমোফিলিয়া দিবসে এই রোগ সম্পর্কে সচেতন করতে মাননবন্ধন, র‍্যালীসহ নানা কর্মসূচী পালন করে হিমোফিলিয়া সোসাইটি অব বাংলাদেশ। দাবি জানান, এই রোগটি সম্পর্কে সরকারি পর্যায়ে আরও বেশি করে নজর দেওয়ার।





Last modified on 17-04-2018 07:19:08 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save