বন্দর নির্মাণের সম্ভাব্যতা যাচাইয়ে উপযুক্ত কক্সবাজারের মাতারবাড়ি  

নতুন একটি বন্দর নির্মাণে কক্সবাজারের মাতারবাড়ি প্রাথমিকভাবে উপযুক্ত।

সম্প্রতি শেষ হওয়া জাইকার প্রাক-সমীক্ষার উদ্ধৃতি দিয়ে এমন তথ্য জানানো হয়, মাতারবাড়ি বন্দরের উন্নয়ন শীর্ষক এক কর্মশালায়। বলা হয়, আগামী ১০ মাসের মধ্যে শেষ হবে চূড়ান্ত সম্ভাব্যতা যাচাই। আর ২০২৩ সালে দৃশ্যমান হবে এই বন্দর। সরকারের লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০৪১ সালে বাংলাদেশ হবে মধ্যম আয়ের দেশ। ধারণা করা হচ্ছে, তখন উৎপাদন খাতের যে সম্প্রসারণ ঘটবে তার পণ্য পরিবহনে কন্টেইনার হ্যান্ডলিং বছরে সাড়ে ৬ মিলিয়ন এবং জাহাজ চলাচল ৮ হাজার ছাড়িয়ে যাবে।  

এমন বাস্তবতায় বিদ্যমান বন্দরগুলোর পক্ষে পরিস্থিতি সামাল দেয়া সম্ভব হবে না। তাই আরো একটি বন্দর নির্মাণের উদ্যোগ নেয় সরকার। ভৌগলিক অবস্থান আর গভীরতা বিবেচনায় এজন্য বেছে নেয়া হয় কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়িকে। মাতারবাড়িতে এখন চলছে ১২শ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কয়লা ভিত্তিক একটি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের কাজ। যার জন্য একটি চ্যানেল তৈরীর কাজও চলছে। একে ভিত্তি করেই সেখানে একটি বন্দর নির্মাণের পরিকল্পনা করছে সরকার। সোমবার এক কর্মশালায় বন্দর নির্মাণের নানাদিক তুলে ধরে বলা হয়, সম্প্রতি প্রাক-সমীক্ষায় ইতিবাচক ফলাফল মিলেছে। শিগগিরই শুরু হবে চূড়ান্ত সম্ভাব্যতা যাচাই।     

আশা করা হচ্ছে, মাতারবাড়িতে চ্যানেলটি হবে ১৬ মিটার গভীর আর আড়াইশ মিটার চওড়া। নির্মাণ করা হবে একটি মাল্টিপারপাস ও একটি কন্টেইনার টার্মিনাল। ২০২৩ সালের মধ্যে এ কর্মযজ্ঞ শেষ হলে সেখানে ভিড়তে পারবে ৮ হাজার কন্টেইনারবাহী জাহাজ। মাতারবাড়ি বন্দরকে সারাদেশের সাথে সম্পৃক্ত করতে সড়ক আর রেল যোগাযোগ স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানানো হয় কর্মশালায়। 

 

 

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save