স্থানীয়দের ক্ষতিপূরণের উদ্যোগ কক্সবাজার জেলা প্রশাসনের

রোহিঙ্গাদের কারণে কক্সবাজারের উখিয়া-টেকনাফের স্থানীয় লোকজন যে ব্যাপক ক্ষতির শিকার হয়েছে, তা কাটিয়ে ওঠার উদ্যোগ নিয়েছে প্রশাসন। স্বাস্থ্য, কৃষি, শিক্ষাসহ নানা ক্ষেত্রে পুনর্বাসন করা হবে। এজন্য প্রাথমিকভাবে ৩ লাখ ৩৬ হাজার ক্ষতিগ্রস্তর তালিকা তৈরি করা হয়েছে।

যেখানে একসময় সবুজে ঘেরা পাহাড়ে চোখ জুড়িয়ে যেত, সেখানে এখন যত দূর চোখ যায় কেবলই রোহিঙ্গাদের তাঁবু আর তাঁবু। এমন দৃশ্য কক্সবাজারের উখিয়া-টেকনাফের বড় অংশজুড়ে।

এই রোহিঙ্গা বসতিতে সবচেয়ে বেশি ক্ষতির মুখে, উখিয়ার ৫টি ইউনিয়নের বাসিন্দারা। বিশেষ করে স্বাস্থ্য, শিক্ষা, চাষাবাদসহ নানা খাতে তারা ক্ষতিগ্রস্ত। এরসাথে এখন শুরু হয়েছে শ্রমবাজার দখল, বাজারে জিনিসপত্রের মূল্য বৃদ্ধি-সহ নানা ভোগান্তি।

তবে জেলা প্রশাসক বলছেন, স্থানীয়দের সহায়তায় নানা উদ্যোগ নেয়া হয়েছে। বিশেষ করে জেনেভায় রোহিঙ্গাদের জন্য যে ৯৫১ মিলিয়ন ডলার সহায়তার প্রস্তাব অনুমোদন হয়েছে, তার ২৫ ভাগ ব্যয় হবে স্থানীয়দের জন্য-এমনটা জানান তিনি। জেলা প্রশাসক কামাল হোসেন জানিয়েছেন, এখন থেকে রোহিঙ্গাদের জন্য যে বাজেট ধরা হবে, তার ২৫ ভাগ ব্যয় হবে উখিয়া-টেকনাফের এই ক্ষতিগ্রস্তদের জন্য।

ইতোমধ্যে ২৫ হাজার পরিবার কৃষি উপকরণ সহায়তা পেয়েছে। তবে সাবেক উপজেলা চেয়ারম্যান মাহমুদুল বলেন, এ সহায়তা পর্যাপ্ত নয়।
সরকারী তথ্যমতে, ক্ষতিগ্রস্ত হওয়া মানুষের প্রাথমিক সংখ্যা ৩ লাখ ৩৬ হাজার। তাদের একটি তালিকাও করেছে প্রশাসন।

এনএ/এনএস

Last modified on 15-04-2018 03:47:29 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save