রোহিঙ্গাদের দ্রুত নিজ দেশে ফিরিয়ে নেবে মিয়ানমার

রোহিঙ্গাদের দ্রুত নিজ দেশে ফিরিয়ে নেয়া হবে বলে জানিয়েছেন দেশটির সমাজকল্যাণ ও ত্রাণ পুনর্বাসন মন্ত্রী উইন মিয়াত। 

দুপুরে কক্সবাজারে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে গিয়ে এ কথা জানান তিনি। মিয়ানমারের ১২ সদস্যের প্রতিনিধি দল কথা বলেন রোহিঙ্গাদের সাথে। তারা মিয়ানমারের মন্ত্রীর কাছে দেশে ফিরতে বেশ কিছু দাবি তুলে ধরেন। রাখাইনে নিপীড়নের মুখে রোহিঙ্গাদের পালিয়ে আসার আটমাস পর এই প্রথম মিয়ানমারের কোন মন্ত্রীর কক্সবাজার সফর। তাই উখিয়ার কুতুপালং ক্যাম্প এলাকায় ছিল কড় নিরাপত্তা। 

মিয়ানমারের সমাজকল্যাণ ও ত্রাণ পুনর্বাসন মন্ত্রী উইন মিয়াতের নেতৃত্বে ১২ সদস্যের দলটি প্রথমে ক্যাম্প ইনচার্জের কার্যালয়ে যান। সেখানে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সাথে কথা বলেন। বৈঠক করেন স্থানীয় প্রশাসন ও দাতা সংস্থার প্রতিনিধিদের সাথে। পরে উইন মিয়াত সাংবাদিকদের জানান, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে কাজ করছে তাঁর সরকার। 

ইউএনএইচসিআর কার্যালয়ে নিজ দেশের মন্ত্রীকে পেয়ে কিভাবে রাখাইন ছাড়তে হয়েছে, কোন্ প্রক্রিয়ায় ফিরতে চান সে বিষয়ে মতামত তুলে ধরেন রোহিঙ্গারা। তারা জানিয়েছেন, নাগরিকত্বসহ যথাযথ মর্যাদা পেলে দেশে ফিরতে কোন আপত্তি নেই তাদের। দুদিনের এই সফরে বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সাথে ঢাকায় বৈঠক করবেন মিয়ানমারের সমাজকল্যাণ ও ত্রাণ পুনর্বাসন মন্ত্রী উইন মিয়াত।

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save